reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২৩

যে সময়ে পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো

ছবি : সংগৃহীত

পানির অপর নাম জীবন। সুস্থ থাকতে পানি পান করার বিকল্প নেই। দৈনিক ৭-৮ গ্লাস পানি পান না করলে প্রাপ্তবয়স্কদের সুস্থ থাকা কঠিন। পানিশূন্যতা শরীরে গুরুতর সমস্যার সৃষ্টি করে।

বেশিরভাগ মানুষই পিপাসা পেলে পানি পান করেন। তবে পানি পান করারও কিন্তু সঠিক সময়, আর সময় মেনে পানি পান করলে একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি মিলবে। চলুন জেনে নেওয়া যাক পানি পান করার সবচেয়ে ভালো সময় কখন-

১. সকালে ঘুম থেকে উঠেই আগে পানি পান করুন। এ সময় হালকা গরম বা ঘরের তাপমাত্রায় রাখা পানি পান করুন। যেহেতু সারারাত ঘুমানোর পর শরীর দীর্ঘ উপবাসের মধ্য দিয়ে যায়, তাই সকালে ঘুম থেকে উঠেই পানি পান করা সবচেয়ে উপকারী।

২. দিনে আপনি যে কয়বারই খান না কেন, প্রতিবার খাবার খাওয়ার আগে অন্তত এক গ্লাস পানি পান করুন। এতে আপনার জিআেই ট্র্যাক্ট পরিষ্কার হবে ও ওজন কমবে সহজেই।

৩. দিনের বিভিন্ন সময় পানি পান করার পাশাপাশি ঘুমানোর আগে পানি পান করুন মনে করে। এতে ঘুমের মধ্যে শরীর হাইড্রেট থাকবে ও ক্ষতিকর টক্সিন থেকে মুক্তি মিলবে।

৪. ভারতীয় বিশেষজ্ঞ ডা. ডিম্পল জাংদা ইনস্টাগ্রামে শেয়ার করেন, গোসলের আগেও মনে করে পানি করুন করুন। গবেষণায় দেখা গেছে, গোসলের আগে এক গ্লাস পানি পান করলে উচ্চ রক্তচাপের মাত্রা কমে।

৫. দিনে বা রাতে আপনি যখনই অতিরিক্ত ঘামবেন, তখনই পানি পান করুন। এতে শরীরের হারানো প্রতিস্থাপন করতে সহায়তা করে। তাই ঘামলেই আগে পানি পান করুন।

৬. শরীরে ম্যাসাজ করানোর পর পানি পান করলে জমে থাকা টক্সিন দূর হয়ে যায়। তাই যখনই ম্যাসাজ নিন না কেন, পানি পান করতে ভুলবেন না।

৭. শরীরচর্চা করার আগে ও পরে পর্যাপ্ত পানি পান করুন। এতে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ ও ইলেক্ট্রোলাইট আবারও পূরণ হয়। ফলে পানিশূন্যতা রোধ হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পানি,স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close