reporterঅনলাইন ডেস্ক
  ২২ মে, ২০২৩

যেসব লক্ষণ জানিয়ে দিচ্ছে আপনি হৃদরোগের সমস্যায় ভুগছেন

ছবি : সংগৃহীত

হার্ট অ্যাটাক বা হৃদরোগের সমস্যা এখন প্রায় সবার মাঝেই দেখা যায়। ছোট থেকে বড়, প্রায় সবারই হয়ে থাকে। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো সমস্যা থাকলে হার্ট অ্যাটাকের ক্ষেত্রে সতর্ক হওয়া জরুরি।

সাধারণত অস্বাস্থ্যকর লাইফস্টাইল, অনিয়মিত খাওয়া-দাওয়া, অত্যধিক মানসিক চাপের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পায়। এছাড়া প্রক্রিয়াজাত খাবার, তৈলাক্ত ও মসলাদারযুক্ত খাবার বেশি খাওয়ার অভ্যাসও এ রোগের জন্য ঝুঁকিপূর্ণ।

অনেকে মনে করে থাকেন, ছেলেদের হার্ট অ্যাটাকের সমস্যা বেশি হয়। কিন্তু এই ধারণা একদমই ভুল। নারীদেরও এই রোগ হয়ে তাকে। তবে বুকে ব্যথাই হার্ট অ্যাটাকের প্রধান লক্ষণ নয়। এছাড়াও কিছু লক্ষণ রয়েছে, যা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে বা ইঙ্গিত দিয়ে থাকে। এবার তাহলে সেসব লক্ষণ সম্পর্কে জেনে নেয়া যাক।

১. অনেক সময় ফ্যান বা এসির নিচে বসেও ঘাম হয়ে থাকে। অল্পতেই হাঁপিয়ে যাওয়ার মতো সমস্যা হয়। শরীরে রক্ত চলাচল ঠিকমত না হলে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ ঠিকমত অক্সিজেন পায় না। এ কারণে ঘাম হতে পারে। এক্ষেত্রে সতর্ক হতে হবে।

২. কখনো যদি মাঝরাতে হঠাৎ ঘুম ভাঙার পর দেখেন দরদর করে ঘামছেন, তাহলে একমুহূর্তও দেরি করা উচিত হবে না। এটি হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিয়ে থাকে।

৩. বদহজম বা শ্বাস নিতে কষ্ট হওয়ার মতো অনুভূতি হয়ে থাকে অনেকের। এক্ষেত্রে কেউ কেউ এই সমস্যাকে অম্বলের মতো মনে করে থাকেন। এটিও হার্ট অ্যাটাকের ইঙ্গিত হিসেবে কাজ করে।

৪. কিছু সময় হঠাৎ করেই অতিরিক্ত ক্লান্তি, দুর্বলতা ও উদ্বেগ দেখা দেয়। এমনটা হলে কখনো অবহেলা করা উচিত নয়। তাৎক্ষণিক বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

৫. হার্ট অ্যাটাকে আক্রান্ত ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যকার হার্ট অ্যাটাকের লক্ষণ ভিন্ন হতে পারে। নারীদের এই লক্ষণগুলো বেশি আলাদা হয়ে থাকে। কারও অস্বাভাবিক ক্লান্তি, দুর্বলতা হয়ে থাকে। আবার কারও বমি বমি ভাব বা বমি হওয়ার মতো সমস্যা হয়। হালকা মাথাব্যথা থেকে প্রচণ্ড মাথাব্যথা এবং ঘাড়, কাঁধ ব্যথা হওয়াও হার্ট অ্যাটাকের লক্ষণ।

তবে হার্ট অ্যাটাকজনিত সমস্যা ছাড়াও যেকোনো সমস্যা উপলব্ধি করলে অবহেলা না করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। প্রাথমিকভাবে অল্প চিকিৎসায় নিরাময় সম্ভব হলেও কখনো কখনো অবহেলার কারণে অনেক বড় ধরনের সমস্যা হয়ে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হৃদরোগ,হার্ট অ্যাটাক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close