reporterঅনলাইন ডেস্ক
  ০১ এপ্রিল, ২০২৩

ভুঁড়ি কমায় যেসব খাবার

ছবি : সংগৃহীত

ভুঁড়ি এমন এক সমস্যা যা একবার বাড়তে শুরু করলে আর কমার নাম নেয় না। হয়তো আপনি নানাভাবে ডায়েট পরিবর্তন করে, হাঁটাহাঁটি কিংবা শরীরচর্চা করে চেষ্টা করেই যাচ্ছেন, কিন্তু ভুঁড়ি কমছে না। আসলে সঠিক উপায় জানা না থাকলে ভুঁড়ি কমানো সহজ কাজ নয়। কারণ ওজন কমানো আর ভুঁড়ি কমানো এক বিষয় নয়। অনেকের ওজন নিয়ন্ত্রণে এলেও পেটের কাছে গোল হয়ে থাকে ভুঁড়ি। গরমের এই সময়ে কিছু খাবার খেয়ে ভুঁড়ি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

শসা খেলে নিয়ন্ত্রণে থাকবে ওজন

গরমের সময়ে শরীরে পানির ঘাটতি দূর করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে শসা। কারণ শসায় ক্যালোরি থাকে না একদমই। এই সবজিতে থাকে প্রায় ৯০ শতাংশ পানি। বিশেষজ্ঞরা বলেন, এনার্জি ডেনসিটি কম রয়েছে এমন সব খাবার খেলে ওজন কমে। তবে শসা খাবেন পরিমিত। প্রয়োজনের তুলনায় বেশি খেলে হজমে সমস্যা হতে পারে।

দারুচিনির উপকারিতা

দারুচিনি কেবল সুগন্ধযুক্ত মসলাই নয়, এটি নানাভাবে শরীরের উপকারও করে থাকে। যেমন গরমের এই সময়ে ওজন কমাতে কাজ করে দারুচিনি। দারুচিনিতে থাকে সিনেমালডিহাইড, যা ওজন কমাতে কার্যকরী বলে প্রমাণ পাওয়া যায়। তাই গরমের সময়ে মিষ্টিযুক্ত খাবার খেতে চাইলে চিনির বদলে দারুচিনির গুঁড়া ব্যবহার করতে পারেন। এতে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হবে।

দই খাবেন যে কারণে

দই খাওয়ার অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো, এটি ওজন কমাতে কাজ করে। আবার দই থেকে তৈরি বিশেষ পানীয়ও খেতে পারেন। প্রথমে দই ঘোল বানিয়ে সেখান থেকে মাখনের মতো অংশটি তুলে নিন। এবার সেই পানিতে দিন ভাজা জিরা গুঁড়া। এই পানীয় খেলে গ্যাস্ট্রিকের সমস্যা কম হয়। সেইসঙ্গে কমে ওজনও। তবে মিষ্টি দই নয়, খেতে হবে টক দই।

লাউ খেলে কমবে ওজন

পুষ্টিকর একটি সবজি হলো লাউ। উপকারী এই সবজি খেলে তা এনজাইম নিঃসরণ করতে সাহায্য করে। লাউয়ে থাকা ভিটামিন ও খণিজ বিপাকীয় প্রক্রিয়া বাড়াতে সাহায্য করে। নিয়মিত লাউ খেতে পারলে তা হজম প্রক্রিয়া উন্নত করতে কাজ করে। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

ঝিঙা খেলেও মিলবে উপকার

লাউয়ের মতোই আরেকটি উপকারী একটি সবজি হলো ঝিঙা। এই সবজি খেলে তা ওজন কমাতে কাজ করে। শরীরে ফ্যাট কমিয়ে ব্লাড সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে ঝিঙা। পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী এটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভুঁড়ি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close