reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মার্চ, ২০২৩

সকালের অভ্যাসেই বিষণ্নতা দূর হয়

ছবি : সংগৃহীত

বর্তমান সময়ে ‘ডিপ্রেশন’ নামক শব্দটার সঙ্গে ছোট থেকে বড় সবাই পরিচিত। ব্যক্তিগত ও কর্মজীবনের টানাপোড়েনে এখন অনেকেই ডিপ্রেশনের শিকার। ডিপ্রেশন বা বিষণ্নতা মানুষকে ধীরে ধীরে অক্ষমতার দিকে ঠেলে দেয়।

দীর্ঘদিন কেউ বিষণ্নতায় ভুগতে থাকলে, পরবর্তীকালে তা বড় অসুখে পরিণত হতে পারে। তখন সেই মানসিক চাপ মস্তিষ্ককে ক্ষতিগ্রস্ত করে তোলে। এটি সুস্থ চিন্তাধারার বিকাশে বাধা হয়ে দাঁড়ায়। তাই মানসিক চাপকে শুরুতেই মোকাবেলা করা উচিত। সকালের কিছু স্বাস্থ্যকর অভ্যাসেই দূর হতে পারে ডিপ্রেশনের মতো মানসিক সমস্যা।

সূর্যের আলোয় দাঁড়ান: সূর্যের আলো আমাদের শরীরে সুখী হরমোনের উৎপাদন বাড়ায়। ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। যারা ডিপ্রেশনে আক্রান্ত তাদের জন্য দারুণ সহায়ক হতে এই অভ্যাস। সকালে কিছুক্ষণের জন্য সূর্যের আলোয় দাঁড়ান, এতে মেজাজ উন্নত হবে।

নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা: প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন। নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা শরীরের বায়োলজিক্যাল ক্লক-কে সঠিকভাবে চলতে এবং ভালো ঘুম হতে সাহায্য করবে। এটি ডিপ্রেশনের রোগীদের জন্য সহায়ক হতে পারে।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম: প্রতিদিন সকালে কিছুক্ষণ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে সারাদিন মনকে ফোকাস রাখতে, উদ্বেগ এবং স্ট্রেস কমাতে সাহায্য করবে।

শরীরচর্চা: শরীরচর্চা বা ব্যায়াম বিষণ্নতা কাটাতে খুবই কার্যকর। কারণ শরীরচর্চা করলে এন্ডোরফিন হরমোন ক্ষরণ হয়, যা মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

স্বাস্থ্যকর নাস্তা: সকালে ব্রেকফাস্ট না করা শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই ব্যাপক ক্ষতিকর। তাই সকালে অবশ্যই স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। প্রতিদিন সকালে সুষম খাবার খাওয়া, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং শরীরে সারা দিনের জন্য প্রয়োজনীয় এনার্জি যোগাতে সহায়তা করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিষণ্নতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close