reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মার্চ, ২০২৩

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আলিঙ্গন

ছবি : সংগৃহীত

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। অতিরিক্ত মেদ, কাজের চাপ, মদ্যপান, উচ্চ আওয়াজ এবং ঘিঞ্জি পরিবেশে থাকাসহ বিভিন্ন কারণে এ রোগ হয়ে থাকে। নিয়মিত মেডিসিন নিয়ে এটি নিয়ন্ত্রণে রাখা যায়। কিন্তু ওষুধ ছাড়াও নিয়ম করে প্রিয়জনকে জড়িয়ে ধরলে রক্তচাপ থেকে মুক্তি পাওয়া যাবে! সাম্প্রতিক এক গবেষণা এমনটাই দাবি করেছে।

প্রিয় মানুষটির সঙ্গে অনেক দিন পর দেখা হতেই জড়িয়ে ধরলে অদ্ভুত শান্তি পাওয়া যায়। যেন দূর হয়ে যায় যাবতীয় খারাপ লাগা। গবেষণা এই জড়িয়ে ধরার বেশ কিছু উপকারিতা খুঁজে পেয়েছে। আলিঙ্গন শুধুমাত্র অনুভূতি প্রকাশের মাধ‍্যম নয়। নিবিড়ভাবে জড়িয়ে ধরলে মস্তিষ্ক থেকে এক প্রকার হরমোন নিঃসৃত হয়, যা শারীরিক ও মানসিক বিকাশে নানাভাবে সাহায্য করে।

গবেষণায় বলা হয়েছে, আলিঙ্গন যে কারো মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সক্ষম। আলিঙ্গন অবস্থায় অক্সিটোসিন হরমোন নিঃসৃত হয়, যার ফলে মস্তিষ্ক শান্ত থাকে। ১০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে আলিঙ্গন করলে মনের ওপর ইতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে খুব কাছের কোনো বন্ধু বা প্রিয়জন কেউ জড়িয়ে ধরলে মানসিক প্রশান্তি আসে।

১) জড়িয়ে ধরলে অক্সিটোসিন হরমোন ক্ষরণ বেশি হয়। এই হরমোন ভালো হরমোন নামেই পরিচিত। মনের যত্ন নেয় অক্সিটোসিন। মানসিক চাপ কমায়। উদ্বেগ দূর করে।

২) আলিঙ্গন প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে কোনো রোগ বাসা বাঁধতে দেয় না। জীবাণুর সঙ্গে লড়াই করে।

৩) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? গবেষণা জানাচ্ছে, প্রিয়জনকে জড়িয়ে ধরার মধ‍্যেই লুকিয়ে রয়েছে রক্তচাপ কমানোর ওষুধ। অতিরিক্ত উদ্বেগ, চিন্তা থেকে রক্তচাপের মাত্রা বাড়ে। কিন্তু প্রিয়জনকে জড়িয়ে ধরার ফলে সব চিন্তা, উদ্বেগ, অবসাদ দূর হয়ে যায়, ফলে উচ্চ রক্তচাপ হওয়ার আশঙ্কাও অনেক কম থাকে।

৪) দীর্ঘ দিন ধরে কোনো বিষয় নিয়ে অবসাদে ভুগছেন? এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতেও কিন্তু সাহায‍্য করবে আলিঙ্গন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলিঙ্গন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close