reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৩

যেসব সবজি হার্ট ভালো রাখে

ছবি : সংগৃহীত

হার্ট ভালো রাখার জন্য আমাদের আরও বেশি যত্নশীল হতে হবে। কারণ আমাদের প্রতিদিনের নানা অভ্যাস, গ্রহণকৃত খাবার হার্টের ওপর প্রভাব ফেলে। এই হার্ট আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি। কারণ হার্টই আমাদের পুরো শরীরে অক্সিজেনযুক্ত রক্ত পৌঁছে দেয়। আর এই বিশুদ্ধ রক্ত থেকেই শরীর প্রয়োজনীয় পুষ্টি সংগ্রহ করে নেয়। তাই হার্ট সুস্থ থাকার বিকল্প নেই।

আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত হার্ট একটানা কাজ করে। এই অঙ্গ কখনো বিশ্রাম নেয় না। তাই সবার আগে এই অঙ্গের দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন যত মৃত্যু ঘটে তার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যকের নেপথ্যে রয়েছে হার্টের অসুখ। আমাদের কিছু অভ্যাস ও খাবারে পরিবর্তন আনলে এই রোগ থেকে দূরে থাকা অনেকটাই সহজ হয়। কিছু সবজি আছে যেগুলো খেলে তা হার্ট ভালো রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক-

বিট খাবেন যে কারণে

উপকারী একটি সবজি হলো বিট। নিয়মিত এই সবজি খেলে অনেক উপকার মেলে। এই প্রসঙ্গে ইটিংওয়েল ডটকম বলছে, বিট খেলে তা হার্ট সুস্থ রাখতে কাজ করে। এই সবজিতে থাকে ভিটামিন ও খনিজ। এছাড়াও এতে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। এই সবজিতে থাকা নাইট্রিক অক্সাইড রক্তনালী প্রসারিত করতে কাজ করে। যে কারণে হার্ট সুস্থ রাখা সহজ হয়। তাই নিয়মিত এই সবজি খাওয়ার অভ্যাস করুন।

বিভিন্ন ধরনের শাক

আমাদের দেশে বিভিন্ন ধরনের শাকের দেখা মেলে। দামও খুব বেশি নয় আবার পুষ্টিতে ভরপুর। শাকে থাকা ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট অনেক অসুখ থেকে আমাদের বাঁচাতে পারে। শাকে থাকে ভিটামিন কে। রক্তনালীকে সুরক্ষিত রাখতে কাজ করে এই ভিটামিন। এটি ধমনির ভেতরে প্রদাহ হতে বাধা দেয়। তাই শাক খেলে হার্ট ভালো রাখা সহজ হয়। প্রতিদিনের খাবারের তালিকায় বিভিন্ন ধরনের শাক রাখতে পারেন।

স্কোয়াশ

বিদেশী সবজি বলে এটি আমাদের দেশে খুব একটা পরিচিত নয়। তবে বিভিন্ন সুপারশপে কিনতে পাওয়া যায়। আসলে এই সবজি আমাদের হার্টের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এই সবজি সবুজ থেকে শুরু করে কমলা রঙের হয়। এতে থাকে ভিটামিন সি। এছাড়া আরও থাকে পটাশিয়াম। এসব উপাদান রক্তনালীর ভেতরে স্বাভাবিক রক্ত প্রবাহে সাহায্য করে। তাই হার্ট ভালো রাখতে নিয়মিত স্কোয়াশ খেতে পারেন।

বাঁধাকপি ও ফুলকপি

বাঁধাকপি ও ফুলকপি হার্টের জন্য অনেক উপকারী। এ ধরনের সবজিতে থাকে গ্লুকোসিনোলেটস ও আইসোথিওসায়ানেট। হার্ট ভালো রাখতে এই দুই উপাদান ভীষণ কার্যকরী। এছাড়াও ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলিতে রয়েছে ফাইবার। এই উপাদানও হার্টের জন্য উপকারী। হার্ট সুস্থ রাখার জন্য তাই এ ধরনের সবজি নিয়মিত খাওয়ার অভ্যাস করুন।

মিষ্টি আলু খান নিয়মিত

অনেক বেশি পুষ্টিকর হওয়ার পরেও মিষ্টি আলু আমাদের কাছে ঠিক ততটা গুরুত্ব পায় না। বিশেষজ্ঞরা বলছেন, হার্টের অসুখ থেকে মুক্তি দিতে কাজ করে মিষ্টি আলু। এই আলুতে থাকে পর্যাপ্ত পটাশিয়াম। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হার্টের রক্তনালীর ভেতর স্বাভাবিক রক্তচলাচলে সাহায্য করে এই উপাদান। এছাড়াও মিষ্টি আলুতে থাকে ভিটামিন, খনিজ ও ফাইবার। এসব উপাদান হৃৎপিণ্ডের জন্য উপকারী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিষ্টি আলু,হার্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close