reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০২৩

জ্বর, সর্দি, কাশি কমাতে যা খাবেন

ফাইল ছবি

জ্বর, সর্দি, কাশির সমস্যা যেন বেড়েই চলেছে। ঘরে ঘরে বাড়ছে আক্রান্তের সংখ্যা। জ্বর চলে গেলেও থেকে যাচ্ছে কাশি। একটানা কাশির কারণে কাবু হয়ে পড়ছেন অনেকেই। এ অবস্থায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণের পাশাপাশি খেতে হবে এমন সব খাবার যা সমস্যা সারাতে কাজ করে। জ্বর, সর্দি, কাশির সমস্যা দূর করতে খাবারের তালিকায় কিছু খাবার যোগ করতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খেতে হবে-

প্রোটিনযুক্ত খাবার

প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে প্রোটিন। কারণ প্রোটিন খেলে আমাদের শরীর অসুখের সঙ্গে লড়াই করার শক্তি পায়। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই বাড়াতে হবে প্রোটিন খাওয়ার পরিমাণ। নিয়মিত মাছ, ডিম, মাংস খেতে হবে। অন্যান্য সময়ের চেয়ে এই সময়ে প্রোটিন খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। নিরামিশাষী হলে সয়াবিন, দই, পনির ইত্যাদি খেতে পারেন।

ভিটামিন সি-যুক্ত খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভীষণ কার্যকরী হলো ভিটামিন সি-যুক্ত খাবার। এটি হলো অ্যান্টিঅক্সিডেন্ট। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ভিটামিন সি খেতে হবে। লেবু, কমলা, আমলকী, আপেল ইত্যাদি খেতে পারেন। এ ধরনের ফলে পর্যাপ্ত ভিটামিন সি থাকে।

রঙিন সবজি

খাবারের তালিকায় যুক্ত করতে হবে রঙিন সবজি। এ ধরনের খাবারে থাকে পর্যাপ্ত ভিটামিন ও খনিজ। সেইসঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্টও। এই উপাদানগুলো অসুখ থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে। তাই টমেটো, বাঁধাকপি, মিষ্টি আলুসহ নানা ধরনের রঙিন সবজি খান। এতে শরীরের উন্নতি ঘটবে দ্রুতই।

ভেষজ চা

জ্বর, সর্দি, কাশি হলে মুখের স্বাদ চলে যায়। এমন অবস্থায় কার্যকরী একটি পানীয় হতে পারে ভেষজ চা। তুলসি, আদা, লবঙ্গ, দারুচিনির সংমিশ্রণে তৈরি করে নিন ভেষজ চা। এই চা জ্বর, সর্দি, কাশিতে কার্যকরী। এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলস ইত্যাদি উপকারী উপাদান। যে কারণে রোগ নিয়ন্ত্রণ করা সহজ হয়। দিনে দুইবার এই চা পান করুন।

তরল খাবার

এ ধরনের অসুখে শরীরে পানির ঘাটতি তৈরি হয়। তাই শরীরে পানিশূন্যতা দূর করতে হবে। সারাদিন অল্প অল্প করে তরল খাবার খেতে হবে। পানি, ডাবের পানি, ফলের রস, স্যুপ ইত্যাদি খান। সেইসঙ্গে পানিযুক্ত খাবার বেশি করে খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সমস্যা দূর হবে সহজেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জ্বর,খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close