reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৩

ত্বক থাকবে সতেজ

ছবি : সংগৃহীত

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের প্রোটিন কোলাজেন এবং ইলাস্টিন দুর্বল হতে শুরু করে। এর ফলে চোখ এবং মুখের চারপাশে বলিরেখা দেখা দেয়। সাধারণ জীবনধারার কারণ এবং আচরণের ফলে অকাল বার্ধক্য দেখা দিতে পারে।

ডাঃ গীতিকা মিত্তাল গুপ্ত, কসমেটোলজিস্ট এবং আন্তর্জাতিক নন্দনতত্ত্বের এমডি, হিন্দুস্তান টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ‘কোলাজেন এবং ইলাস্টিন দুটি ত্বকের প্রয়োজনীয় প্রোটিন। যা আপনার ত্বককে তারুণ্যের কোমলতা দেয়। এগুলো হ্রাস পেলে ত্বককে নিস্তেজ, পাতলা এবং কুঁচকানো দেখায়। সূর্যের এক্সপোজারে চোখের পাতা এবং ভ্রু কুঁচকে যায়।

পরিবারে হাইপারপিগমেন্টেশন থাকলে, এই লক্ষণগুলি তাড়াতাড়ি দেখা দেয়। বেশিরভাগ সময় খাদ্যাভ্যাস, পরিবেশগত এবং জীবনধারার বিভিন্ন কারণে আমাদের চেহারা এবং অনুভূতিকে প্রভাবিত করে। উচ্চ মাত্রার চিনি এবং কার্বোহাইড্রেট বা অতিরিক্ত অ্যালকোহল এবং ক্যাফিন সহ একটি খারাপ ডায়েট আপনার ত্বকের হাইড্রেশন কেড়ে নিতে পারে। অকাল বার্ধক্যের লক্ষণ সৃষ্টি করতে পারে। একইভাবে, ধূমপান শুধু অভ্যন্তরীণ ক্ষতিই করে না, এটি অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি করে। আপনার ত্বকে অকাল বার্ধক্যের সূত্রপাত করে। খারাপ ঘুমের অভ্যাস এবং অত্যধিক মানসিক চাপও আপনার ত্বকের বয়স বাড়িয়ে দেয়’।

ইউভি রশ্মি থেকে রক্ষা করুন

ইউভি রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করুন। দিনের বেলা বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এমনকি শীতকালেও বাইরে যাওয়ার সময় এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন বেছে নিন। সানস্ক্রিন ব্যবহার করার আগে জেনে নিন এটি ইউভিএ এবং ইউভিপি উভয় রশ্মি থেকে ত্বককে রক্ষা করে কিনা। রোদে বের হবার সময় ঢিলেঢালা ও হালকা রঙের পোশাক পড়ুন। লম্বা হাতার শার্ট এবং লম্বা প্যান্ট বা লম্বা স্কার্ট পড়ুন।

অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার

অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে লড়াই করে। বার্ধক্যজনিত লক্ষণগুলি প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল খাবারের মাধ্যমে। যেমন- ব্রকলি, পালং শাক, গাজর, বিটরুট, মূলা, লেটুস, মিষ্টি আলু, আপেল, লাল আঙ্গুর, বরই বেশি করে খান। এ ছাড়া, পর্যাপ্ত পানি পান করুন।

ত্বক পরিষ্কার রাখা এবং এক্সফোলিয়েটিং টোনারের ব্যবহার

ত্বক পরিষ্কার রাখার সর্বাত্নক চেষ্টা করুন। ত্বকের নিস্তেজতা এবং ব্রণ এড়াতে মুখ ধুতে হবে। মেকআপ রিমুভার দিয়ে মেকআপ ভাল করে তুলে ফেলুন। মুখ ধোয়ার সময় ভাল ক্লিনজার ব্যবহার করুন। হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করন। মুখ শুকনো করার জন্য অবশ্যই নরম তোয়ালে ব্যবহার করুন। প্রাকৃতিক টোনারের ব্যবহার করুন। এ ক্ষেত্রে, গোলাপ জল, সবুজ চা, ভিটামিন ই এবং সি এর মতো উপাদানগুলি বেছে নিতে পারেন।

ময়েশ্চারাইজ করুন

ত্বককে হাইড্রেটেড রাখতে প্রতিদিন সকালে বা ঘুমানোর আগে ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজারে থাকা তেলগুলি ত্বকের আর্দ্রতা আটকে রাখে। ত্বক থেকে জল বের হতে বাধা দেয়। শুষ্ক ত্বকে সহজেই বলিরেখা দেখা দেয়।

নিয়মিত ব্যায়াম এবং ভাল ঘুম

নিয়মিত ব্যায়াম মানসিক চাপ কমায়। ব্যায়াম করলে ঘামের মাধ্যমে ত্বক থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে আসে। ফলে ত্বকে বার্ধক্য আসতে দেরি হয়। রাত জাগা থেকে বিরত থাকুন। সকালে জলদি ওঠার চেষ্টা করুন। প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টার ঘুম আপনাকে সারাদিনের চাপ কাটিয়ে উঠতে সাহায্য করবে। ভাল ঘুম ত্বকের এবং হাড়ের উন্নতি করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দর ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close