reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৩

যেসব খাবার একসাথে খাবেন না

ফাইল ছবি

পুষ্টি পেতে বা খাবার সুস্বাদু করতে আমরা কিছু খাবার একসাথে খেয়ে থাকি। অনেক খাবার আছে যেগুলো আলাদাভাবে খাওয়া ভাল। কারণ এসব খাবার হজমে সময় লাগে। অন্য খাবারের সংমিশ্রণে খেলে পেটে ব্যথা, ফোলাভাব, ক্লান্তি, গ্যাস এবং অস্বস্তি হতে পারে। এতে করে হজমের সমস্যা দেখা দেবে। সঠিক খাবারের সংমিশ্রণে ওজন কমাতে পারবেন। এমনকি সারা দিন এনার্জিটিক থাকতেও সক্ষম হবেন।

সুস্থ থাকার জন্য ৫টি ক্ষতিকর খাবারের সংমিশ্রণ এড়িয়ে চলা উচিত।

দুটি উচ্চ প্রোটিন খাবার

অনেকেই নাস্তায় ডিম এবং মাংস জাতীয় খাবার, যেমন-বেকন একসাথে খেতে পছন্দ করেন। কিন্তু এই খাবারের সংমিশ্রণ এড়ানো উচিত। এই দুটি খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যার ফলে পেট ভারী হয়ে থাকে। দুটোই হজম হতে বেশি সময় লাগে। এ জন্য প্রথমে ডিম খেয়ে নিবেন। কিছুক্ষণ পর মাংস খাবেন।

সাইট্রাস ফল ও দুধ

দুধ হজম হতে বেশি সময় নেয়। দুধ এবং লেবু জাতীয় সাইট্রাস ফলগুলো একসাথে খাওয়া থেকে বিরত থাকুন। একসাথে খেলে দুধ জমাট বাঁধে। এতে পেটে গ্যাসের সৃষ্টি হয়। অনেকেই দুধে উপস্থিত ল্যাকটোজ হজম করতে অক্ষম। তাদের জন্য এই খাবারের সংমিশ্রণ আরও ক্ষতিকর।

দুধ ও কলা

দুধ ও কলা একসাথে খেলে হজম হতে অনেক সময় লাগে। এই সংমিশ্রণ হজম হবার সময় ক্লান্তি অনুভব হয়। অনেকের কাছে কলার মিল্কশেক প্রিয় একটি খাবার। এ ক্ষেত্রে, হজমশক্তি বাড়াতে এক চিমটি দারচিনি বা জয়ফলের গুঁড়া যোগ করুন।

খাবারের সাথে ফল

ফল সহজে হজম হয়ে যায়। অন্যদিকে, অন্যান্য খাবার হজমে সময় লাগে। অতএব, বাকি খাবার হজম না হওয়া পর্যন্ত ফল আটকে থাকে। এজন্য খাবারের পর পর ফল খাওয়া থেকে বিরত থাকুন।

চিজি ফুড ও কোল্ড ড্রিংক

কোকের সাথে পিজ্জা কার না পছন্দ? কিন্তু এই সংমিশ্রণটি অস্বাস্থ্যকর। যেকোনো চিজযুক্ত খাবারের সাথে কোল্ড ড্রিংকস পান করা এড়িয়ে চলা উচিত। কারণ সংমিশ্রণটি শোষণে অসুবিধা সৃষ্টি করে। এর ফলে অস্বস্তি এবং পেট ব্যথা হতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাবার,ফল,প্রোটিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close