reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

চিকেন পক্স হলে খাবারে যেসব নিয়ম মানতে হবে

ছবি : সংগৃহীত

শীত শেষ হতে খুব দেরি নেই। শীতের শেষে বসন্তের আগমন মানেই ঘরে ঘরে নানা রোগের প্রাদুর্ভাব। মাঘ- ফাল্গুন মাসে অন্য আরও একাধিক অসুখের সঙ্গে চিকেন পক্স বা জল বসন্ত দেখা দেয়। বায়ুবাহিত রোগ হওয়ায় চিকেন পক্স রোগকে আটকানোর তেমন কোনও উপায় থাকে না। তবে আক্রান্ত রোগী থেকে যতটা সম্ভব দূরে থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

চিকেন পক্স হল এক ধরণের ভাইরাস ঘটিত সংক্রমণ। এটি ছোঁয়াচে রোগ। বাতাসের মাধ্যমে এই সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে। চিকেন পক্স হলে শরীরে যে গুটি গুটি দেখা যায়, তরল পদার্থ ভরা ওই ভ্যাসিকুলার র‍্যাশগুলি প্রচণ্ড চুলকায় এবং অনেক সময় জ্বরও আসে। তাই এই রোগে আক্রান্ত হলে রোগীকে বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। চিকেন পক্সে কী খাবেন, কী খাবেন না তা জানাও জরুরি।

কী করবেন?

পানি খাওয়া বাড়ানো: চিকেনপক্সের সময় শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এ কারণে প্রচুর পরিমাণে পানি খাওয়ার চেষ্টা করুন। পানি ফুটিয়ে ঠান্ডা করে খান। ফাস্ট ডায়েট: এ সময় ফাস্ট ডায়েট অনুসরণ করুন। এই খাবারের মধ্যে রয়েছে কলা, চাল, আপেল এবং টোস্ট।

ফলের পরিমাণ বাড়ান: চিকেন পক্সের সময় বেশি করে ফল খাওয়ার চেষ্টা করুন। আঙুর, কলা খেতে পারেন। এই ফলগুলি এমনি খেতে ভাল না লাগলে, মিল্কশেক এবং জ্যুস আকারে খেতে পারেন।

ডাবের পানি: এতে শূন্য ক্যালোরিসহ শরীরের প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন রয়েছে। যা, আপনার শরীরে শীতল প্রভাব সরবরাহ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

সিদ্ধ সবজি: তেল ছাড়া সিদ্ধ সবজি খাওয়ার চেষ্টা করুন। সেক্ষেত্রে গাজর, মিষ্টি আলু, আলু এবং বাঁধাকপি খেতে পারেন।

দই : এটি ত্বক নিরাময়ে খুবই কার্যকরী। এতে ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকও রয়েছে। তাই দই খাওয়ার চেষ্টা করুন।

অ্যান্টিভাইরাল: দই,ডাব, অ্যাপ্রিকট, চেরি, অ্যাভোকাডো, পেঁপে, আপেল, নাশপাতি, ডুমুর এবং আনারস ইত্যাদি খান।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন- ব্রকলি, পেঁপে, কিউই এবং স্ট্রবেরি রাখুন।

নিম পাতা : অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিম্যালারিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল সমৃদ্ধ নিম পাতা চিকেন পক্স নিরাময় করে। নিম পাতার রস খেলে উপকার পাওয়া যায়। এছাড়া নিম সিদ্ধ পানি দিয়ে গোসল করলেও উপকার পাবেন।

কী খাবেন না?

চর্বি জাতীয় খাবার: চির্ব জাতীয় খাবার যেমন-মাখন, তেল, বাদাম, পনির, নারকেল বা চকোলেট জাতীয় খাবারে অতিরিক্ত পরিমাণে ফ্যাট থাকে, যা পক্সের প্রদাহ বাড়িয়ে দিতে পারে।

অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার: শরীর সুস্থ রাখতে চিকিত্‍সকরা অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার খেতে নিষেধ করেন। চিকেন পক্স হলে মুখের ভিতরে ছোট ছোট ক্ষত সৃষ্টি হয়, তাতে ঝাল লাগলে প্রদাহ তিনগুণ বেড়ে যেতে পারে। তাই তেল-ঝাল-মসলাযুক্ত খাকার থেকে দূরে থাকুন।

বেশি ড্রাই ফ্রুট: আখরোট, চীনাবাদাম, কিসমিশের মতো খাবারে এক প্রকার অ্যামাইনো অ্যাসিড থাকে, যা চিকেন পক্সের জীবাণুর বংশ বিস্তার করে। এমনিতে এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল হলেও চিকেন পক্স হলে এই খাবার থেকে দূরে থাকুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিকেন পক্স
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close