reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০২৩

তাজা মাছ চেনার উপায়

ছবি : সংগৃহীত

মাছের বাজারে গিয়ে অনেকেই বুঝতে পারেন না কোনটা তাজা আর কোনটা পচা মাছ। মাছের ব্যবসায়ীরাও সুযোগ বুঝে সহজেই ঠকিয়ে দেন ক্রেতাদের। রান্নার সময় পচা মাছ নিয়ে বিপদে পড়তে হয়। অনেক সময় ভেজে নিলেও কিছুতেই খাওয়া যায় না। বাজারে মাছ কিনতে গিয়ে ঠকতে না চাইলে কিছু বিষয় মাথায় রাখতে পারেন। যেমন-

কানকোর রঙ: মাছের কানকোটা সামান্য একটু উঁচু করুন। তাজা মাছ হলে সেটা সব সময় ভেজা ভেজা দাখাবে। কানকোর রঙও হবে টকটকে লাল, অনেক সময় গাঢ় মেরুন। বাসি মাছ হলে রঙ ফিকে হয়ে যাবে। হাত দিয়ে পরীক্ষা করে দেখে নিতে পারেন নকল রঙ মেশান হয়েছে কিনা।

মাছের চোখ: মাছ কেনার সময় সর্বদা মাছের চোখের দিকে নজর দেবেন। যদি মাছের চোখ সাদা ও ঘোলাটে হলে বুঝতে পারবেন মাছটা পচে গেছে। এখন অনেক সময় মাছে ফর্মোলিনের মত রায়াসনিক ব্যবহার করা হয়। তাই মাছ তাজা দেখায়। কিন্তু এই রাসায়নিক দিয়েও চোখের রঙ পরিবর্তন করা যায় না। মাছ পচে গেলে চোখ সাদা বা ঘোলাটে হয়ে যায়।

মাছের ত্বক: মাছের ত্বক পরীক্ষা করুন। আঙুল দিয়ে সামান্য চাপ দিন। আঙুল তুলে নেওয়ার পরই মাছের ত্বক যদি দ্রুত আগের অবস্থায় ফিরে আসে তাহলে বুঝবেন মাছ তাজা রয়েছে। মাছ পচে গেলে ত্বকে দেবে যাবে।

মাছের গন্ধ: মাছ যদি তাজা হয় তাহলে পুকুর বা নদীর মাছ হলে তাতে শ্যাওলার গন্ধ পাবেন। মাছ যদি সমুদ্রের হয় তাহলে একটা নোনা গন্ধ পাবেন। কিন্তু মাছ যদি দীর্ঘ সময় কোল্ডস্টোরেজে রাখা হয় তাহল আঁশটে গন্ধ প্রকট হবে। মাছ কেনার আগে যদি সন্দেহ হয় তাহলে অবশ্যই মাছের গন্ধ শুঁকে নিন।

মাছের পেট: মাছ যদি তাজা হয় তাহলে নাড়ি গলে যাবে না। পেটের কাছটা ফুলে উঠবে না। মাছের পেটের কাছটা যদি ফুলে ওঠে তাহলে বুঝতে হবে মাছটি পচে যাচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাজা মাছ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close