reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

চিয়া সিড খেলে ওজন থাকবে নিয়ন্ত্রণে

ছবি : সংগৃহীত

চিয়া সিড স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়া বীজটি খনিজ ও ভিটামিনে ভরপুর। পুষ্টিবিজ্ঞানীদের মতে, চিয়া বীজ খেলে শরীরের নানা উপকার হয়। এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ পদার্থ দেহ থেকে বের করে দেয়।

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ওয়েব এমডির প্রতিবেদন অনুযায়ী, চিয়া বীজে ভিটামিন, খনিজ এবং কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ফলে এটি খেলে নানা রোগ দূরে থাকে।

নিয়মিত চিয়া সিড খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

ফ্রি র‍্যাডিক্যালস দূর করে: অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুবই প্রয়োজন। এই উপাদান দেহে ক্ষতিকর পদার্থের চাপ কমায়। এমনকী কোষের ক্ষতি কমায়। তাই অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খেতে পারলে হৃদরোগ থেকে শুরু ক্যান্সারসহ নানা অসুখ থেকে দূরে থাকা যায়।

উচ্চ রক্তচাপ কমাতে পারে: এই বীজে থাকা ফাইবার উচ্চ রক্তচাপ কমাতে পারে।

শর্করার পরিমাণ কমায়: বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত চিয়া বীজ খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এমনকী রক্তে শর্করার পরিমাণও কমে।

ওজন নিয়ন্ত্রণে রাখে: ওজন বেশি থাকলে নানা ধরনের রোগ বাসা বাঁধে। ওজন কমাতে চাইলে নিয়মিত চিয়া বীজ খেতে হবে। এতে থাকা ফাইবার দ্রুত মেদ ঝরায়।

হাড়ের জন্য উপকারী: হাড়ের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে চিয়া সিড। এই খাবারে প্রতিদিনের চাহিদার প্রায় ১৮ শতাংশ ক্যালশিয়াম রয়েছে। ফলে হাড়ের জন্য এই বীজ খুবই উপকারী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিয়া সিড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close