reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

চুলের যত্নে আলু ব্যবহার করবেন যেভাবে

ছবি : সংগৃহীত

আলু যেভাবেই রান্না করুন না কেন তা খেতে অসাধারণ লাগে। তবে শুধু খাওয়া নয়, রূপচর্চাতেও আলুর বেশ কদর আছে। আলুর ব্যবহারে ত্বক উজ্জ্বল হয়, মুখের দাগছোপ কমে, ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে না, ডার্ক সার্কেলও দূর হয়। চুলের নানা সমস্যা দূর করতেও আলু যথেষ্ট উপকারী।

আলুতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন সি, জিঙ্ক, নিয়াসিন এবং আয়রন। এই পুষ্টিগুলি চুলের ফলিকলে পুষ্টি যোগায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আলুর রস স্ক্যাল্প পরিষ্কার রাখে, খুশকি কমায় এবং চুলের উজ্জ্বলতা ফেরায়। চুলের যত্নে কীভাবে আলু ব্যবহার করবেন তা জানানো হয়েছে ভািরতীয় গণমাধ্যম 'বোল্ড স্কাই' এর এক প্রতিবেদনে।

একটি আলু ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোটো ছোটো টুকরো করে ব্লেন্ড করুন। আলুর পেস্ট খুব ঘন হয়ে গেলে তাতে সামান্য পানি মেশাতে পারেন। এবার একটি পরিষ্কার সুতির কাপড়ে আলুর পেস্ট নিয়ে চেপে চেপে রস বের করুন।

আলুর রস সরাসরি স্ক্যাল্পে লাগান : আলুর রস চুলের ফলিকলে পুষ্টি যোগায়, মাথার ত্বক বা স্ক্যাল্প পরিষ্কার করে এবং চুলের উজ্জ্বলতা বাড়ায়। আধ কাপ আলুর রস মাথার ত্বকে ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। স্ক্যাল্প ম্যাসাজ হয়ে গেলে পুরো চুলে আলুর রস লাগিয়ে নিন। ১৫ মিনিট রাখার পর মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি করলেই ফল পাবেন।

আলুর রস, মধু এবং ডিমের হেয়ার মাস্ক: মধু এবং ডিমের কুসুম চুলে কন্ডিশনারের কাজ করে। তাছাড়া, অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ মধু খুশকি এবং চুল পড়া কমায়। ডিমের কুসুম চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

আলুর রসের সঙ্গে ১টি ডিমের কুসুম আর ১ টেবিল চামচ মধু ভালো ভাবে মেশান। মাথার ত্বকে এবং চুলে প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই হেয়ার প্যাক লাগালেই ফল পাবেন।

আলুর রস এবং পেঁয়াজের রস : আলুর রসের মতো, পেঁয়াজের রসও চুলের বৃদ্ধির জন্য দারুণ কার্যকর। আর, এই দু'টি উপাদান একসঙ্গে চুলে লাগালে দ্বিগুণ উপকার মিলবে।

একটি বড় আলুর খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। একটি মাঝারি সাইজের পেঁয়াজ খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। ব্লেন্ডারে আলু, পেঁয়াজ আর সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার আলু-পেঁয়াজের রস বের করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন ১০ মিনিট। তারপর পুরো চুলে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার আলু-পেঁয়াজের রস লাগালেই যথেষ্ট।

আলুর রস এবং অ্যালোভেরা: অ্যালোভেরায় অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। চুলের নানা সমস্যা দূর করতে কার্যকর অ্যালোভেরা।

আলুর রসের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন ভালো করে। এই মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপরে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই হেয়ার মাস্কটি লাগান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুল,আলু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close