প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জানুয়ারি, ২০২৩

হাই প্রেসার কি না বুঝে নিন চোখ দেখেই

ফাইল ছবি

হাই প্রেসার বা উচ্চ রক্তচাপের রোগী এখন প্রায় ঘরে ঘরেই। রক্তচাপ বেড়ে গেলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। তাই বিশেষ কিছু লক্ষণ দেখলেই সতর্ক হতে হবে। উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে চোখেও। তার আগে জেনে নিন হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ আসলে কী?

চিকিৎসকের মতে, মানুষের স্বাভাবিক রক্তচাপ হলো ১২০/৮০ মিলিমিটার পারদ চাপ। সাধারণত রক্তচাপ স্বাভাবিকের চেয়ে বেশি থাকলে তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলা হয়।

উচ্চ রক্তচাপের লক্ষণ : দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, বুকে ব্যথা বা বুকে চাপ অনুভব করা, শ্বাসকষ্ট বা নিশ্বাস নিতে কষ্ট হওয়া, নাক দিয়ে রক্ত পড়া, মাথাব্যথা, মাথা ঘোরা, অনিদ্রা ও ক্লান্তি, প্রস্রাবে রক্ত যাওয়া, শরীরের অঙ্গ বিশেষের দুর্বলতা বা অবশ হয়ে যাওয়া, অনিয়মিত হৃদস্পন্দন এবং অন্তঃসত্ত্বা মায়েদের ক্ষেত্রে খিঁচুনি হতে পারে।

উচ্চ রক্তচাপের সঙ্গে চোখের সম্পর্ক : বিশেষজ্ঞদের মতে, হাই প্রেশারের কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো আছেই, আবার উচ্চ রক্তচাপে প্রভাবিত হয় চোখও। এক্ষেত্রে চোখের রেটিনায় যে রক্তনালিগুলো থাকে, সেগুলো ক্ষতিগ্রস্ত হয়। তাই কেবল রক্তচাপই নয়, একাধিক সমস্যার ইঙ্গিত মিলতে পারে চোখে। চোখের আশপাশের চামড়ায় কোনো সাদাটে উঁচু জায়গা তৈরি হলে তা উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। কোলেস্টেরলের সঙ্গেও উচ্চ রক্তচাপের সমস্যার যোগ গভীর। তাই এই লক্ষণ দেখা দিলে আগে থেকে হতে হবে সতর্ক।

বিশেষজ্ঞদের মতে, চোখের লাল দাগ উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। এর পেছনের কারণ হলো রক্তনালিগুলো ছিঁড়ে যাওয়া। উচ্চ রক্তচাপের কারণেও দৃষ্টিশক্তির জটিলতা দেখা দিতে পারে।এমনকি রেটিনা ফুলে যেতে পারে ও রক্তনালীগুলো ফুটো হয়ে যায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাই প্রেসার,চোখ,রোগী,রক্তনালী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close