reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২৩

ত্বকের বলিরেখা দূর করতে যা করবেন

ফাইল ছবি

তিরিশ পেরোতেই অনেকের ত্বকে বার্ধক্য দেখা দিতে শুরু করে। সাধারণত এই বয়সে এসে ত্বকের মধ্যে থাকা প্রাকৃতিক তেলের উৎপাদন কমে যায়। এর ফলে শুষ্কতা এবং বলিরেখার সমস্যা আরও বেড়ে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলিও ভাঙতে শুরু করে। তবে নিয়মিত কিছু বিষয় মেনে চললে এই সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া যেতে পারে। যেমন-

সানস্ক্রিন ব্যবহার করুন: ত্বকের বয়স বাড়ার পিছনে অন্যতম একটি সমস্যা হল সূর্যের ইউভি রশ্মি। তাই কমপক্ষে এসপিএফ ৩০ রয়েছে এমন সানস্ক্রিন ব্যবহার করে রোদে বের হোন।

ত্বক নিয়মিত ময়শ্চারাইজ করুন: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের প্রাকৃতিক তেলের উৎপাদন কমে যায়। এর ফলে শুষ্কতা অনেকটা বেড়ে যায়। ময়শ্চারাইজার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

এক্সফোলিয়েট করুন: এক্সফোলিয়েটিং ত্বকের মৃত কোষগুলিকে দূর করতে সাহায্য করে। এ ছাড়াও ত্বকের গঠন এবং টোন উন্নত করে। নিয়মিত হালকা হাতে স্ক্রাবিং করলে ত্বকের বার্ধক্য অনেকটাই দূর হয়।

পর্যাপ্ত ঘুম: ঘুম ত্বক ভালো রাখার অন্যতম উপায়। নিয়মিত সময় মেপে ঘুম ত্বকের সজীবতা ধরে রাখতে সাহায্য করে। দিনে কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমোন।

স্বাস্থ্যকর ডায়েট: নিয়মিত ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার খেলে তা ত্বককে পুষ্টি জোগায়। এতে ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে।

ধূমপান ও মদ্যপান ত্যাগ: ধূমপান এবং অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে শরীরে স্ট্রেস জমতে শুরু করে। যা ত্বকের জন্যও ক্ষতিকর। যতটা সম্ভব এসব অভ্যাস এড়িয়ে চলাই ভালো।

মানসিক চাপ কমান: মানসিক চাপ বেশি হলে ত্বক ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। এছাড়াও, ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে। নিয়মিত যোগব্যায়াম মানসিক চাপ কমাতে সাহায্য করে।

চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন: একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিলে তিনি আপনার জন্য ব্যক্তিগত স্কিনকেয়ার রুটিন তৈরি করে দেবেন। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এই রুটিন বেশ কার্যকর হতে পারে।

ত্বকের বয়স কমানোর পণ্য বেছে নিন: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বার্ধক্যের লক্ষণগুলি দেখা দিতে পারে। এ কারণে এ সময রেটিনল, ভিটামিন সি এবং হাই অ্যালিউরনিক অ্যাসিড থাকা অ্যান্টিএজিং (ত্বকের বয়স কমানো) পণ্য ব্যবহার করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বকের বলিরেখা,বলিরেখা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close