reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৩

দৃষ্টিশক্তি ভালো রাখবেন যেসব উপায়ে

ছবি : প্রতিদিনের সংবাদ

দৃষ্টিশক্তি কমে যাওয়া বর্তমানে বিশ্বে একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ছোট থেকে বড় বেশিরভাগই এই সমস্যায় ভুগছেন। তবে এমন কিছু প্রাকৃতিক উপায় আছে যার মাধ্যমে খুব সহজেই বাড়াতে পারেন আপনার দৃষ্টিশক্তি। চলুন জেনে নেওয়া যাক দৃষ্টিশক্তি বাড়ানোর সহজ কিছু প্রাকৃতিক উপায়-

চোখের ব্যায়াম : চোখের কিছু ব্যায়াম রয়েছে যা চোখ ভালো রাখতে সহায়তা করে। এর মাধ্যমে চোখে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যা চোখের ওপর চাপ কমিয়ে দৃষ্টিশক্তি ভালো রাখে। চোখের ব্যায়াম কঠিন কিছু নয়। যেমন কয়েক সেকেন্ড ধরে চোখ ক্লকওয়াইজ এবং অ্যান্টিক্লকওয়াইজ ঘোরাতে পারেন। মাঝে মাঝে চোখের পলক ফেলে চোখকে বিশ্রাম দিতে পারেন। ২০ থেকে ৩০ সেকেন্ড চোখ ব্লিংক করতে পারেন। দিনে দুইবার এই ব্যায়ামগুলো করা ভালো।

বাদাম : বাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা দৃষ্টিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলো স্মৃতিশক্তি বাড়াতেও সহায়তা করে। তাই দৃষ্টিশক্তি বাড়াতে বাদাম খেতে পারেন। অথবা বাদামের পেস্ট এক গ্লাস দুধের সঙ্গে পান করতে পারেন।

মৌরি : প্রাচীন রোমানরা মৌরিকে দৃষ্টিশক্তির ভেষজ বলে অভিহিত করত। এই ভেষজটিতে থাকা পুষ্টি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট চোখে ছানির অগ্রগতি ধীর করে এবং চোখ ভালো রাখতে সাহায্য করে। বিভিন্ন প্রজাতির মৌরি রয়েছে যা খেলে দৃষ্টিশক্তি বাড়ে। এর পেস্ট বা পাউডার বানিয়ে খেতে পারেন। প্রতিদিন রাতে দুধের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

তথ্যসূত্র : এনডিটিভি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দৃষ্টিশক্তি,দৃষ্টিশক্তি ভালো রাখবেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close