প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২২

শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে...

প্রতীকী ছবি।

আমাদের ত্বকের জন্য শীতকাল সম্ভবত সবচেয়ে রুক্ষ ঋতু। কম আর্দ্রতা এবং ঠাণ্ডা তাপমাত্রার কারণে শরীর প্রচুর আর্দ্রতা হারিয়ে ফেলে, ফলে ত্বকের ক্ষতিও হয় অনেক। এই অবস্থা রোধে শীতে ত্বকের যত্ন নিতে ভুলবেন না। এই সময় হাত ধোয়া গুরুত্বপূর্ণ, বিশেষত যখন সাধারণ ঠাণ্ডা, ফ্লু এবং কোভিড-১৯ এর ঝুঁকি আছে। কিন্তু বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, একটানা হাত ধোয়ার ফলে হাত অতিরিক্ত রুক্ষ হতে পারে। আর সে কারণেই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, প্রতিবার হাত ধোয়ার পর হাত ও পায়ের জন্য সামঞ্জস্যপূর্ণ পুরু ঘনত্বের ক্রিম ব্যবহার করার।

অতিরিক্ত পরামর্শ হিসেবে, হাত ও পা ক্রমাগত নরম এবং মসৃণ রাখতে থালা-বাসন বা ঘরের যেকোনো কাজ করার সময় পানি নিরোধক গ্লাভস পরতে বলেন।

শীতের মাসগুলোতে বাইরের বাতাস প্রায়শই শুষ্ক, ঠাণ্ডা এবং কম পানি ধরে রাখে। এর ফলে ত্বক ফাটতে থাকে। বাড়িতে একটি হিউমিডিফায়ার ব্যবহার করে ৩০ থেকে ৫০ শতাংশের মধ্যে আর্দ্রতার মাত্রা বজায় রাখার চেষ্টা অত্যন্ত শুষ্ক ত্বক এবং অবাঞ্ছিত আবহাওয়া পরিস্থিতির সঙ্গে সম্পর্কিত যেকোনো উপদ্রব প্রতিরোধ করতে সাহায্য করবে। অতিবেগুনি রশ্মি ত্বকের অকাল বার্ধক্যের সঙ্গে জড়িত। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করার একটি প্রধান কারণ এটি, যা সর্বোপরি বার্ধক্যজনিত ত্বকের একটি মসৃণ বহিরাবরণ বজায় রাখতে সহায়তা করবে। সূত্র : হেলথম্যাচ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শীত,ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close