নিজস্ব প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২২

হেলথ ক্যাম্পে বক্তারা : প্রজনন স্বাস্থ্য শিক্ষা নিশ্চিত করার আহ্বান

কিশোর-কিশোরীদের প্রজনন, যৌন ও মানসিক স্বাস্থ্য শিক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা। হাসিমুখ সমাজকল্যাণ সংস্থা আয়োজিত মেডিকেল হেলথ ক্যাম্প ও সামাজিক সচেতনতামূলক সভায় তারা নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ রোধ এবং নারী ও শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে সচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেছেন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেনোরা কনফিডেন্সের পৃষ্ঠপোষকতায় রাজধানীর নর্থ সার্কুলার রোডে অবস্থিত মেহেরুন্নেসা গার্লস স্কুল অ্যান্ড কলেজের প্রাঙ্গণে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন হাসিমুখ সমাজকল্যাণ সংস্থার সভাপতি নুসরাত একা।

সভায় বক্তৃতা করেন ইউএনডিপির হেড অব কমিউনিকেশন আবদুল কাইয়ুম, সেফটি নেটের কান্ট্রি ডিরেক্টর লেফটেন্যান্ট কর্নেল (অব.) সৈয়দ হাসান আবদুল্লাহ, কুজুকু ট্রাস্টের তারিক ভুঁইয়া (জুন), সাবেক অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অভিনেত্রী ও মডেল ফারজিন ফিরোজ নোভা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর মো. রিয়াজুল হক প্রমুখ।

সভার শুরুতে পরীবাগ, হাতিরপুল ও বাংলামোটর এলাকার বস্তিবাসী সুবিধাবঞ্চিত শিশু ও তাদের পিতামাতাসহ ৩৫০ জনের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এছাড়াও মানসিক স্বাস্থ্য সচেতনতা, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, প্রজনন ও যৌন স্বাস্থ্য এবং মাসিক স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি, বয়োসন্ধিকালীন স্বাস্থ্য সচেতনতা প্রভৃতি বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। ‘আমরা আপনার কথা শুনছি’ শিরোনামে নারীদের নিয়ে বিশেষ সেশনটি পরিচালনা করেন কলামিস্ট ব্যারিস্টার মিতি সানজানা। আর চতুর্থ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে মানসিক স্বাস্থ্য সচেতনতার ওপর অনুষ্ঠিত সেশনটি পরিচালনা করেন ভ্রমণকন্যা ডা. মানসী সাহা।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হেলথ ক্যাম্পে অংশ নেওয়া ২৬৫ জন কিশোরী ও নারীর মাঝে ২ হাজার ২০০ প্যাকেট স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। হাসিমুখ সমাজকল্যাণ সংস্থা বস্তিবাসী সুবিধাবঞ্চিত পরিবারগুলোর মাঝে স্বাস্থ্যকর অভ্যাস এবং সামাজিক সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করছে। নির্দিষ্ট সময় অন্তর এ ধরনের চিকিৎসাসেবা এবং সামাজিক সমস্যা রোধে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়। বিভিন্ন ধরনের সহায়তাও দেওয়া হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারী,স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close