প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০২২

চুলের যত্নে তেল...  

প্রতীকী ছবি।

শীত আসতে না আসতেই দেখা দিচ্ছে চুলের নানা সমস্যা। খুশকি, ড্রাই স্ক্যাল্পের সমস্যার সঙ্গে অনেকের চুলে দেখা দেয় রুক্ষতা। সব অবস্থাতেই তেল হতে পারে সহজ সমাধান। আমরা সবাই কমবেশি বেসিক তেলগুলো ব্যবহার করে থাকি। যেমন- নারকেল তেল কিংবা অলিভ ওয়েল। বেসিক তেল ব্যবহার করা খারাপ নয়, কিন্তু চুলের সমস্যা অনুযায়ী এই নির্দিষ্ট তেলগুলোকে আরও বেশি শক্তিশালী বানানো সম্ভব।

বাদাম তেল : শীতে বেশিরভাগ মানুষ চুলের রুক্ষতায় বাদাম তেলের জুড়ি নেই। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই সমৃদ্ধ এই তেল যে কেবল চুলের জন্য উপকারী তা নয়, স্বাস্থ্যকর স্ক্যাল্পের জন্যও বিশেষভাবে কার্যকর। চুলের গোঁড়ায় এই তেল দিতে পারেন সপ্তাহে অন্তত একদিন।

টি ট্রি এর সঙ্গে নারকেল তেল : টি ট্রি তেলের ব্যবহারে স্ক্যাল্পের সব সমস্যা দূর হবে। টি ট্রি তেলের সঙ্গে ব্যবহার করা যেতে পারে নারকেল তেল। ২ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে ব্যবহার করতে পারেন ৫-৬ ফোঁটা টি ট্রি এসেনশিয়াল ওয়েল। তাই এই ২ তেলের মিশ্রণ চুলের সুস্থ ত্বকের জন্য শক্তিশালী।

মেথি ও তেলের মিশ্রণ : চুলের উজ্জ্বলতা ফিরে পেতে এই তেল বেশ কার্যকরী। ২ ভাবে মেথি তেল বানাতে পারবেন। প্রথমত- তেলের সঙ্গে মেথি গুড়া মিশিয়ে নিতে হবে। অপর পদ্ধতি হলো- আস্ত মেথি দানা নারকেল তেলের সঙ্গে ভিজিয়ে রাখা। তবে খেয়াল রাখুন, তেল দেওয়ার পর চুল অনেক নরম থাকে এবং সহজেই ভেঙে যায়। তাই টাইট করে চুল বেধে রাখা কিংবা ব্যান্ড আটকে রাখা উচিৎ নয়। চুল খোলা রাখলেই ভালো। সূত্র : ইন্টারনেট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুল,তেল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close