নিজস্ব প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২২

স্মার্টফোন আসক্তি

শিশুদের চোখের সমস্যা বাড়ছে

ছবি : সংগৃহীত

সম্প্রতি শিশুদের দৃষ্টি ক্ষীণ হওয়াসহ চোখের নানা সমস্যা দেখা দিচ্ছে। ফলে অল্পবয়স থেকেই ব্যবহার করতে হচ্ছে চশমা। অতিরিক্ত ডিভাইস ব্যবহার, সবুজ দিগন্তে খেলাধুলা না করাসহ বেশ কয়েকটি কারণে শিশুরা চোখের রোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

জানা গেছে, করোনা পরবর্তী সময় থেকে শিশুদের মধ্যে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ার প্রবণতা বেড়েছে। এ জন্য লকডাউনের সময় অতিরিক্ত ডিভাইস আসক্তিসহ নানা কারণকে চিহ্নিত করেছেন চিকিৎসকরা। যে শিশুরা ইতোমধ্যে চশমার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে; তাদের নিয়ে চিন্তিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলার তাগিদ দিয়েছেন চক্ষু বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, ছোটবেলা থেকে স্মার্টফোন, ট্যাবে ভিডিও গেমসের আসক্তি শিশুদের চোখের বিভিন্ন ধরনের সমস্যাসহ নানা ধরনের মানসিক সমস্যার দিকে ঠেলে দিচ্ছে। এসবের জন্য খেলার মাঠ বন্ধ হয়ে যাওয়া, লেখাপড়ার বাড়তি চাপ, সূর্যের আলোয় শিশুর না আসা, দিগন্তে সবুজের দিকে তাকিয়ে না থাকাকেই দায়ী করা হচ্ছে।

জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা বলেন, আমরা বিভিন্ন স্কুলে শিশুদের চোখ পরীক্ষা করে থাকি। এতে দেখা যাচ্ছে গ্রামের চেয়ে শহরের শিশুদের চোখের সমস্যাটা বেশি। তবে অবিভাবকদের সচেতন হতে হবে। শিশু যদি টিভির সামনে গিয়ে টিভি দেখে, বোর্ডের লেখা ঝাপসা দেখে তাহলে চিকিৎসকের কাছে যেতে হবে।

ডা. গোলাম মোস্তফা আরো বলেন, শিশুদের খেলার জায়গা নেই। তারা চার দেয়ালে আবদ্ধ থাকে। ঘরে বসে বসে তারা ট্যাব, মোবাইল ফোন এবং ল্যাপটপের স্ক্রিনে আসক্ত হয়ে পড়ছে। আমরা খাওয়া-দাওয়ার কথা বলি, কিন্তু সেটা অতো গুরুত্বপূর্ণ নয়। স্কুলে মাঠ নেই এটাও শিশুদের এই ক্ষীণ দৃষ্টির একটি কারণ।

চক্ষু বিশেষজ্ঞ ডা. নুজহাত চৌধুরী বলেন, শিশুদের দৃষ্টি ক্ষীণ হওয়ার প্রবণতা বাড়ছে। এর একটা বড় কারণ হলো- মাত্রাতিরিক্ত ডিজিটাল ডিভাইস ব্যবহার। শিশুদের দৃষ্টি প্রসারিত হচ্ছে না কারণ, ওরা তো বাইরে তাকায়ই না। সারাক্ষণ স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ কিংবা নিদেনপক্ষে টিভিসেটের সামনে থাকে। ফলে এই সমস্যা বেশি দেখা দিচ্ছে।

শিশুদের দৃষ্টি ভালো রাখতে তাদের সবুজ দিগন্তে মেশার পরামর্শ দিয়ে ডা. নুজহাত আরও বলেন, শিশুরা কিছুক্ষণ বাইরে খেলবে, ছাদে যাবে, সবুজ দেখবে, পশু-পাখির সাথেও সময় কাটাবে। এরপর একটা নির্দিষ্ট সময় তারা গেমও খেলবে। মোটকথা চোখকে বিরতি দিতে হবে। একটু ভিজতে দিতে হবে। নিয়ম করে অল্প সময়ের জন্য ডিভাইস বা টিভি দেখার সময় বেধে দিতে হবে; তাহলে শিশুর চোখ ভালো থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চোখে সমস্যা,শিশু,স্মার্টফোন আসক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close