reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০২২

জাম্বুরা কেন খাবেন?

প্রতীকী ছবি।

জাম্বুরা বা তুরুনজা। কেউ আবার বাতাবি লেবুও বলেন। এক প্রকার লেবু জাতীয় টক-মিষ্টি ফল। বৈজ্ঞানিক নাম সাইট্রাস ম্যাক্সিমা বা সাইট্রাস গ্র্যান্ডিস। লেবু জাতীয় ফলের মধ্যে এটাই সবচেয়ে বড়। এর আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া।

পুষ্টি গুণাগুণ জাম্বুরা একটি ভিটামিন সমৃদ্ধ ফল। রোগ প্রতিরোধে বেশ কার্যকর জাম্বুরার পুষ্টিমান অনেক উন্নত। প্রতি ১০০ গ্রাম জাম্বুরায় রয়েছে খাদ্যশক্তি ৩৮ কিলোক্যালরি। প্রোটিন ০.৫ গ্রাম। স্নেহ ০.৩ গ্রাম। শর্করা ৮.৫ গ্রাম। খাদ্যআঁশ ১ গ্রাম। থায়ামিন ০.০৩৪ মিলি গ্রাম। খনিজ লবণ ০.২০ গ্রাম। রিবোফ্লেভিন ০.০২৭ মিলি গ্রাম। নিয়াসিন ০.২২ মিলি গ্রাম। ভিটামিন বি২ ০.০৪ মিলি গ্রাম। ভিটামিন বি৬ ০.০৩৬ মিলি গ্রাম। ভিটামিন সি ১০৫ মিলি গ্রাম। ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম। আয়রন ০.২ মিলি গ্রাম। ক্যালসিয়াম ৩৭ মিলি গ্রাম। ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম। ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম। ফসফরাস ১৭ মিলিগ্রাম। পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম। সোডিয়াম ১ মিলিগ্রাম।

রোগ প্রতিরোধ ক্ষমতা প্রকৃতিতে এখন শীত আসছে। এতে অনেকেই ঠাণ্ডাজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। ঠাণ্ডা, সর্দি-জ্বর জনিত সমস্যার জন্য জাম্বুরা খেলে ভালো উপকার পাওয়া যায় । এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। জাম্বুরাতে বিদ্যমান বায়োফ্লভনয়েড বেশি থাকায় ব্রেস্ট ক্যান্সারের সংক্রমণ থেকে রক্ষা করে। ভিটামিন ‘সি’ বেশি থাকায় রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় ডায়াবেটিস, জ্বর, নিদ্রাহীনতা, মুখের ভেতরে ঘা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে বিভিন্ন ধরনের হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত জাম্বুরা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় ও পেটের নানারকম হজমজনিত সমস্যার উপশম হয়।

জাম্বুরার উপকারিতা ১. পুষ্টির উৎস : জাম্বুরা উচ্চ পরিমাণে বিটা ক্যারোটিন ও ফোলিক এসিডের উৎস। এই দুটি উপাদানই গর্ভবতী মায়েদের জন্য উপকারী। সুতরাং, গর্ভস্থ শিশুর পুষ্টি নিশ্চিত করতে গর্ভকালীন সময়ে নিয়মিত জাম্বুরা খাওয়া ভালো।

২. দাঁতকে শক্তিশালী করে : জাম্বুরাতে থাকা ভিটামিন-সি দাঁতের ব্যথা দূর করতে ও দাঁতের মাড়ি শক্তিশালী করতে সাহায্য করে। যাদের দাঁতের সমস্যা বেশি তারা খাদ্য তালিকায় জাম্বুরা অন্তর্ভুক্ত করতে পারেন।

৩. প্রাকৃতিক রেমেডিস : জাম্বুরাতে রয়েছে সাধারণ ঠাণ্ডা,জ্বর বা কাশি দূর করার প্রাকৃতিক রেমেডিস। একটু জ্বর, কাশি বা ঠাণ্ডা হলেই যারা মুঠো ভর্তি মেডিসিন খেয়ে অভ্যস্ত তারা জাম্বুরা খেলে খুব দ্রুত উপকার পাবেন।

৪. হার্ট সুস্থ রাখে : জাম্বুরাতে রয়েছে উচ্চ পরিমাণে পটাশিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও হার্ট ভালো রাখতে উপকারী। এছাড়া, জাম্বুরাতে উচ্চ পরিমাণে পেক্টিন রয়েছে, যা আর্টারিয়াল ডিপোজিট ক্লিয়ার করতে সাহায্য করে। ফলে,হার্ট সুস্থ থাকে।

৫. মাসেল ভালো রাখে : পানি পানের অভাব, ডিহাইড্রেশন ও ইলেক্ট্রলাইটস ইম্ব্যালেন্সের কারণে আমাদের মাসেল ক্রাম্প হয়। যাদের প্রায়সময়ই মাসেল ক্রাম্প অর্থাৎ পেশীতে টান লাগে, তারা নিয়মিত জাম্বুরা বা জাম্বুরার রস খেতে পারেন। জাম্বুরা বেশ ভালো পরিমাণে ইলেক্ট্রলাইটস ও তরল সরবরাহ করতে পারে।

৬. এনিমিয়া প্রতিরোধ করে : জাম্বুরাতে থাকা ভিটামিন-সি আয়রন শোষণে সাহায্য করে। ফলে যারা এনিমিয়া বা রক্ত স্বল্পতাতে ভুগছেন তারা প্রতিদিন অন্তত ১ কাপ জাম্বুরার রস খান। ভালো ফল পাবেন।

৭. ইউরিক এসিড কমাতে সাহায্য করে : যাদের দেহে উচ্চ পরিমাণে ইউরিক এসিড আছে, তারা নিয়মিত জাম্বুরা খেলে ইউরিক এসিডের মাত্রা স্বাভাবিক হতে সাহায্য করে।

৮. তারুণ্য ধরে রাখে : নিয়ম করে প্রতিদিন এক গ্লাস জাম্বুরার জুস খেলে স্কিন ও চুলের স্বাস্থ্য ভালো থাকে। জাম্বুরার অ্যান্টিঅক্সিডেন্ট সেল ড্যামেজ প্রতিরোধ করে। ফলে বয়সের ছাপ দূর হয়। তারুণ্য ধরে রাখে।

৯. ক্যান্সারের ঝুঁকি কমায় : জাম্বুরাতে উচ্চ পরিমাণে বায়োফ্লাভোনয়েডস রয়েছে, যা ব্রেস্ট ক্যান্সার,কোলন ক্যান্সার ও অগ্নাশয়ের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। পাশাপাশি, দেহের বিভিন্নস্থানে ক্যান্সার ছড়িয়ে যাওয়ারোধ করে।

১০. কোলেস্টেরল কমায় : যাদের দেহে এল ডি এল বা ব্যাড কোলেস্টেরলের পরিমাণ বেশি তাদের জন্য জাম্বুরা ভীষণ উপকারী। জাম্বুরাতে থাকা ফাইবার কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া ওজন কমাতে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে উপকারী একটি ফল জাম্বুরা। সূত্র : ইন্টারনেট

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাম্বুরা,ঔষধী ফল,উপকারিতা,পুষ্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close