reporterঅনলাইন ডেস্ক
  ১২ নভেম্বর, ২০২২

ঠান্ডা-জ্বরে শিশুর যত্ন নেবেন যেভাবে...

ফাইল ছবি

শীতে নবজাতক শিশুর অসুখ-বিসুখ লেগেই থাকে। এ সময় নবজাতকের কয়েকটি সাধারণ অসুখের মধ্যে সর্দি জ্বর, ভাইরাস জ্বর, ঠা-া, কাশি, কানে সংক্রমণ ও ফ্লু অন্যতম। তাই এ সময় নবজাতকের বিশেষ খেয়াল রাখা প্রয়োজন, যাতে শীতের বৈরী আবহাওয়া শিশুর নাজুক শরীরে কোনো বিরূপ প্রভাব না ফেলে।

ঠান্ডা ও জ্বর : যদি শিশুর শরীরে ১০১ ডিগ্রি ফারেনহাইট জ্বর, চোখ লাল হয়ে যাওয়া, ঘন ঘন শ্বাস নেওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়া, নাক দিয়ে পানি পড়া, কান চুলকানো ইত্যাদি সমস্যা দেখা দেয়; তাহলে দ্রত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। এছাড়াও রাতে ঘুমানোর সময় নাক বন্ধ হয়ে যাওয়া, শরীর ব্যথা ও খেতে না পারা নিউমোনিয়ার লক্ষণ। শিশু যেন পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে পারে, সেদিকে খেয়াল রাখুন। শিশু যেন সঠিক মাত্রায় মায়ের দুধ পায়, সেদিকেও লক্ষ রাখুন।

ফ্লু : হঠাৎ জ্বর, ক্লান্তি, নাক বন্ধ, শুকনো কাশি, ডায়রিয়া ও বমির উপসর্গ দেখা দিলে বারবার শিশুকে খাওয়ান। ঘরে পর্যাপ্ত আলো চলাচলের ব্যবস্থা করুন। গোসলের সময় যেন সকাল ও দুপুরের মাঝামাঝি হয়। সময়মতো ডাক্তারের পরামর্শ নিন।

দৈনন্দিন যত্ন : ঠান্ডা লাগলে শিশুর শরীর অলিভ অয়েল, পাম অয়েল বা সরষের তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে রক্ত চলাচল বাড়বে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এ ছাড়া সরষের তেল শিশুর শরীরকে গরম রাখে, যা শিশুর পক্ষে আরামদায়ক। সূত্র : ইন্টারনেট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশুর যত্ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close