reporterঅনলাইন ডেস্ক
  ১২ নভেম্বর, ২০২২

মুখের লালায়ও জানা যাবে গর্ভধারণের খবর

ফাইল ছবি

কোনো নারী অন্তঃসত্ত্বা কি না, সে পরীক্ষায় এলো নতুন সংযোজন। মুখের লালা দিয়েই এবার বোঝা যাবে গর্ভাবস্থা। আরও সহজ ও দ্রুত সময়ের মধ্যেই পাওয়া যাবে ফলাফল।

ইসরায়েলের একটি প্রতিষ্ঠান এই স্যালিস্টিক টেস্ট কিট বাজারে আনছে আগামী বছরের শুরুর দিকে। প্রথম দিকে ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের বাজারে মিলবে এই কিট।

টাইমস অফ ইসরায়েল বলছে, রক্ত বা প্রসাবের নমুনা প্রয়োজন নেই এই পরীক্ষায়। শুধু মুখের লালা দিয়ে মাত্র ১০ মিনিটে পাওয়া যাবে ফলাফল।

গর্ভধারণ করলে শরীরে বিটা এইচসিজি নামের একটি হরমোন তৈরি হয়, যার উপস্থিতি রক্ত ও প্রস্রাবে নির্ণয় করা যায়। এ জন্য বর্তমানে নানা ধরনের কিট ব্যবহারের প্রচলন রয়েছে।

তবে অনেক ক্ষেত্রে সঠিক ফল পাওয়া নিয়ে শঙ্কা দেখা দেয়। কেউ কেউ দ্বিধায় পড়েন কিট ব্যবহারের সঠিক উপায় নিয়ে। মুখের লালা পরীক্ষার যে কিট আসছে, তা নিয়ে এবার অনেকটাই আশাবাদী এর উদ্ভাবনকারীরা।

ইউরোপের বাজারে ঢুকতে সব আনুষ্ঠানিকতাই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কিট উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যালিগনস্টিকস। চলতি মাসে জার্মানিতে চিকিৎসাসংক্রান্ত একটি ট্রেড ফেয়ারে এই কিট উপস্থাপন করা হবে।

২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় স্যালিগনস্টিকস। ম্যালেরিয়াসহ নানা রোগ নিয়ে গবেষণা চালিয়েছে প্রতিষ্ঠানটি।

স্যালিগনস্টিকসের সহপ্রতিষ্ঠাতা অধ্যাপক অ্যারন পালমন বলেন, বিভিন্ন চিকিৎসায় লালা দ্রুত রোগ নির্ণয়ের চাবিকাঠি। এটি হরমোন, ভাইরাস এমনকি রোগ শনাক্ত করার একমাত্র নিরাপদ, সহজ এবং স্বাস্থ্যকর উপায়। এসব বিবেচনায় এই কিট বাজারে আসছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুখের লাল,গর্ভধারণ,টেস্ট,নারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close