reporterঅনলাইন ডেস্ক
  ০২ অক্টোবর, ২০২২

মুখ পরিষ্কার করবেন যেভাবে...    

ফাইল ছবি

আমাদের সৌন্দর্যের অনেকখানি নির্ভর করে মুখের ওপর। মুখ কোনো কারণে দেখতে ভালো না লাগলে সৌন্দর্য যেন অনেকটাই কমে যায়। মুখের ত্বক সুন্দর রাখার জন্য আমাদের নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। এর প্রথম ধাপ হলো মুখ পরিষ্কার রাখা। তবে যেনতেনভাবে পরিষ্কার করলেই হবে না, জানতে হবে সঠিক নিয়ম। আপনার ভুল অভ্যাসের কারণে মুখের সৌন্দর্য নষ্ট হতে পারে।

ভুল তাপমাত্রার পানি ব্যবহার : মুখ ধোয়ার কাজে বেশি গরম পানি ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে উঠবে। আবার বেশি ঠান্ডা পানি ব্যবহার করলে ত্বকের ছিদ্রগুলো খুলবে না, ফলে ত্বক পরিষ্কার হবে না। নিউইয়র্কের কসমেটিক ডার্মাটোলজিস্ট মিশেল গ্রিন বলেন, মুখ ধোয়ার কাজে কুসুম গরম পানি হচ্ছ সবচেয়ে উপযোগী। খুব গরম নয় আবার খুব ঠান্ডাও নয়, এমন পানি মুখ ধোয়ার কাজে ব্যবহার করলে ত্বকের সুস্থতা বজায় থাকে।

ঘনঘন মুখ ধোয়া : যাদের ত্বক বেশি শুষ্ক, তাদের দিনে একবার এবং যাদের ত্বক বেশি তৈলাক্ত, তাদের দিনে দুবার মুুখ পরিষ্কার করা উচিত। এর চেয়ে বেশিবার পরিষ্কার করলে আপনার ত্বক আরও বেশি শুষ্ক বা বেশি তৈলাক্ত হয়ে উঠতে পারে। তা ছাড়া সকাল বেলার চেয়ে রাতে মুখের ত্বকের পরিচর্যা করলে তা ভালো কাজে দেয়।

ময়লা কাপড়ে মুখ মোছা : মুখ মোছার জন্য পরিষ্কার কাপড় ব্যবহার করুন। তোয়ালে পরিষ্কার না করে প্রতিনিয়ত ব্যবহার করা ত্বকের পক্ষে খুবই ক্ষতিকারক। কেননা, আপনার মুখ মোছার পর ওই ভেজা তোয়ালে বা কাপড়ে প্রচুর ব্যাকটেরিয়া জন্ম নেয়। প্রতিদিন না পারলেও অন্তত ২-৩ দিন পরপর মুখ মোছার তোয়ালে বা কাপড় পরিষ্কার করে ফেলুন। আপনার মুখের ত্বক ভালো রাখতে এ ক্ষেত্রে একটু বেশি সচেতন হোন।

তোয়ালে বা কাপড় নরম না হওয়া : মুখ মোছার কাজে বা কোনো প্রসাধনী ত্বকে লাগাতে নরম তোয়ালে ব্যবহার করুন। কেননা, খসখসে কিছু দিয়ে মুছলে মুখম-লের ত্বক ক্ষয়প্রাপ্ত হয়ে যায়। ত্বকের মাধুর্য নষ্ট হয়। তাই মুখ ধোয়ার পর সবসময় নরম তোয়ালে ব্যবহার করুন। সূত্র : ইন্টারনেট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুখ পরিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close