reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুলাই, ২০২২

রোদে পোড়া ত্বকের কালচে দাগ দূর করবেন যেভাবে

ফাইল ছবি

সুন্দর ও সতেজ ত্বক সবাই চায়। কিন্তু এই গরমে অনেকের ত্বকে কালচে দাগ পড়েছে। এই দাগ দূর করতে কেউ কেউ টাকা-পয়সা খরচ করে পার্লারে গিয়ে ক্লিনজিং, টোনিং ও ময়শ্চরাইজিং করাচ্ছেন। কিন্তু রোদে পোড়া কালচে দাগ দূর করতে পারে আপনার হাতের কাছে থাকা তেঁতুল। তেঁতুলে ফসফরাস, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেশিয়াম ও মিনারেল রয়েছে যা ত্বকের জন্য উপকারী। জেনে নিন ত্বক পরিচর্যায় কী ভাবে এর ব্যবহার করবেন?

১) হলুদ-তেঁতুলের ফেস প্যাক

পরিমাণ মতো তেঁতুল গরম পানিতে কিছু ক্ষণ ফুটিয়ে নিন। ঠান্ডা হলে কাথ বার করে নিন। দু’চামচ তেঁতুলের কাথের সঙ্গে এক চা চামচ হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে নিন। মিনিট ১৫ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়বে।

২) মধু-বেসন-তেঁতুলের ফেসপ্যাক

১ চামচ তেঁতুলের কাথ, ১ চামচ হলুদ ও ২ চামচ বেসন নিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিন। এই প্যাক সারা মুখে এবং ঘাড়ে লাগিয়ে নিয়ে মিনিট দশেক রেখে দিন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের কালচে দাগ তুলতে সাহায্য করে। তৈলাক্ত ত্বক থাকলে এই ফেসপ্যাক বেশ উপকারী।

৩) তেঁতুলের স্ক্রাব

২ চামচ তেঁতুলের কাথ, ২ চামচ ব্রাউন সুগার ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বকের কালচে দাগ,তেঁতুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close