reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জুন, ২০২২

কুর্মিটোলা হাসপাতালে রোগীর শরীরে পেসমেকার স্থাপন

ছবি : প্রতিদিনের সংবাদ

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ক্যাথল্যাবে হৃদরোগে আক্রান্ত রোগীর শরীরে ডুয়াল চেম্বার পেসমেকার স্থাপন করা হয়েছে। এই ধরনের একটি সংবেদনশীল অপারেশন এই হাসপাতালে প্রথম।

সাধারণত বিভিন্ন কারণে যাদের হৃদপিন্ডের গতি অস্বভাবিকভাবে কমে যায় তাদের হৃদপিণ্ডের স্বাভাবিক গতি ধরে রাখার জন্য পেসমেকার নামের এই কৃত্রিম যন্ত্র শরীরে স্থাপন করা হয়। এই ধরনের অপারেশনে বড় ধরনের কোনও কাঁটাছেঁড়া করা হয় না। বুকের চামড়া সামান্য কেটে চামড়ার নিচেই এই যন্ত্র স্থাপন করা হয়।

বুধবার (২২ জুন) এই আপারেশনের নেতৃত্বে ছিলেন হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল হাসনাত। তার সঙ্গে ছিলেন কার্ডিওলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. সানিয়া হক, জুনিয়র কনসালটেন্ট ডা. ইসরারুল হোসেন ও ডা. কাজী জুবায়ের হাসান। কোভিড অতিমারির কারণে কুর্মিটোলা হাসপাতালের ক্যাথল্যাবে দুই বছরেরও অধিক সময় ধরে এনজিওগ্রাম, এনজিওপ্লাস্টি সহ বিভিন্ন ধরনের কার্ডিয়াক ইন্টারভেনশন সম্পূর্ণ বন্ধ রাখতে হয়েছিল।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল হাসনাত বলেন, দীর্ঘদিন পরে ক্যাথল্যাবের কার্যক্রম শুরুর মাধ্যমে হাসপাতালের হৃদরোগ বিভাগ হৃদরোগীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে সক্ষম হয়েছে।

কার্ডিওলজি বিভাগ হৃদরোগীদের প্রত্যাশা পূরণে তাদের কর্ম পরিধি সমৃদ্ধ করবেন, এ আশাবাদ ব্যক্ত করে হাসপাতালের সহকারী পরিচালক লে. কর্নেল নাজমুল হুদা খান বলেন, করোনা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে এলে এ বিভাগের রোগীদের জন্য হাসপাতালে পূর্ণাঙ্গ করোনারী কেয়ার ইউনিট (সিসিইউ), হাইপারটেনশন ক্লিনিক ও কার্ডিওলজি বিভাগের জন্য স্বতন্ত্র ওয়ার্ড চালুর উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেসমেকার স্থাপন,কুর্মিটোলা জেনারেল হাসপাতাল,রোগী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close