reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২২

ঘুম সমস্যায় ডেকে আনতে পারে বার্ধক্য!

প্রতীকী ছবি।

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দীর্ঘস্থায়ী অনিদ্রা বোধশক্তির সমস্যা ছাড়াও স্মৃতি ও মনোযোগের সমস্যা বহুলাংশে বাড়তে পারে। যদিও অনিদ্রা এমন একটি সমস্যা, যা অবহেলা করেন অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এই সমস্যা উপেক্ষা করলে দেখা দিতে পারে বড় বিপদ। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, মধ্যবয়সে অনিদ্রার সমস্যা তৈরি হলে সেই সমস্যা বার্ধক্যে ডেকে আনতে পারে বোধশক্তির সমস্যা।

অবসরপ্রাপ্ত কর্মজীবীদের নিয়ে করা ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। গবেষক দল বলছে, যারা মধ্যবয়সে অনিদ্রার সমস্যায় ভুগছিলেন, তাদের ক্ষেত্রে বার্ধক্যে বোধশক্তির সমস্যা অনেক বেশি প্রবল। শুধু তাই নয়, দীর্ঘস্থায়ী অনিদ্রা স্মৃতি ও মনোযোগের সমস্যাও বহুলাংশে বৃদ্ধি করে।

দীর্ঘদিন ধরেই অনিদ্রার সমস্যা অবহেলা করা নিয়ে আশঙ্কার কথা শুনিয়ে চলেছেন বিশেষজ্ঞরা। এই গবেষণা অনিদ্রার দীর্ঘকালীন ক্ষতিকর প্রভাব সম্পর্কে অনেকটাই ধারণা দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

তাদের দাবি, দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ নিলে অনেকটাই কমতে পারে এই সমস্যা, কমতে পারে ভবিষ্যতে আরও গুরুতর রোগ সৃষ্টির শঙ্কাও। তাই কোনও মতেই অবহেলা করা চলবে না অনিদ্রার সমস্যা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনিদ্রা,ঘুম,স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close