reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মে, ২০২২

‘দেশের এক পঞ্চমাংশের বেশি মানুষ উচ্চ রক্তচাপ ব্যাধিতে ভুগছে’

ছবি : প্রতিদিনের সংবাদ

আজ ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। উচ্চ রক্তচাপ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি ও সঠিকভাবে রক্তচাপ পরিমাপ করে এ ব্যাধি নিয়ন্ত্রনে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল বিভিন্ন কর্মসূচি পালন করে।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের কার্ডিওলজী এবং মেডিসিন বিভাগের রোগীদের বহি:বিভাগ ও অন্ত:বিভাগে চিকিৎসা এবং পরীক্ষা নিরীক্ষার সুবিধা রয়েছে। এছাড়া কোভিড-১৯ পরবর্তী হার্টের রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসা সুবিধা যথা: সিসিইউ, ক্যাথল্যাবসহ অন্যান্য চিকিৎসা চালু হবে।

এ দিবস উপলক্ষে হাসপাতালে প্রতিদিন দুই হাজার রোগীর রক্তচাপ পরিমাপের সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং সপ্তাহশেষে দিবসের প্রতিপাদ্যের উপর আলোচনা/ সেমিনার আয়োজনের পরিকল্পনা রয়েছে।

হাসপাতালের সহকারী পরিচালক লে. কর্ণেল নাজমুল হুদা খান জানান, সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধি ও সঠিকভাবে রক্তচাপ বিষয়ে অবগতির জন্য হাসপাতালের আবাসিক ফিজিশিয়ান, ইমার্জেন্সি মেডিক্যাল অফিসার, মেট্রন ও ওয়ার্ড মাস্টারের সমন্বয়ে একটি পর্ষদ গঠন করা হয়েছে। হাসপাতালের জরুরি ও বহি:বিভাগে মোট ৬ টি বুথে ২৪ জন নার্স ও স্বাস্থ্যকর্মী ১৭ মে থেকে সপ্তাহব্যাপী হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে রক্তচাপ পরিমাপ ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করবেন এবং প্রতিদিন এর পরিসংখ্যান স্বাস্হ্য অধিদপ্তরে পাঠানো হবে।

তিনি বলেন, বাংলাদেশে এক পঞ্চমাংশের বেশি মানুষ উচ্চ রক্তচাপ ব্যাধিতে ভুগছে। তাদের দুই তৃতীয়াংশই এ সমস্যার কথাটি জানেন না। এ কারণে মস্তিষ্ক, হৃদপিণ্ড, কিডনি, চোখ, রক্তনালী, ফুসফুস প্রভৃতি ক্ষতি হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উচ্চ রক্তচাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close