reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০২২

গরমে সুস্থ থাকতে রান্নায় যে ৩ উপকরণ ব্যবহার করবেন

ফাইল ছবি

এই গরমে ঈদ শেষে পরিবার নিয়ে গ্রাম থেকে অনেকেই শহরে ফিরছেন। দীর্ঘ যাত্রায় কেউ কেউ অসুস্থ্য হয়ে পড়ছেন। গরমে নিজেকে সুস্থ রাখা জরুরি। গরমে শরীর ঠান্ডা রাখতে খাবারে তিনটি উপকরণ ব্যবহার করতে পারেন। এ সময়ে বিশেষ করে টক খেতে বলা হয়। তাতে শরীর ভিতর থেকে শীতল হবে।

জেনে নিন গরমে শরীর ঠান্ডা রাখতে যে তিনটি উপকরণ রান্নায় ব্যবহার করবেন-

১) টক দই : টক দই নানা ভাবে যত্ন নেয় শরীরের। দইয়ে ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিনের মতো নানা ধরনের উপকারী উপাদান থাকে। গরমকালে টক দই খেলে শুধু শরীর ঠান্ডা থাকে না, সঙ্গে হজমও হয় তাড়াতাড়ি। গরমকালে অনেকেই বেশি তেল-মশলা দেওয়া কোনও রান্না হজম করতে পারেন না। তাই এ সময়ে মাছ-মাংসের ঝোল হোক কিংবা পটল, বেগুন, ঝিঙের মতো সবজিতে অল্প টক দই দিয়ে রান্না করে দেখতে পারেন।

২) কাঁচা আম : গরমে প্রচুর পরিমাণে কাঁচা আম পাওয়া যায়। এ সময় রান্নায় কাঁচা আম দিতে পারেন। খাবারে কাঁচা আম ব্যবহার করলে স্বাদ যেমন পাওয়া যায়, তেমনি সুস্থ্যও থাকা যায়।

৩) তেঁতুল : তেঁতুল দিয়ে যেমন আলুর দম, কাঁচকলার দম রান্না করা যায়, তেমন সাধারণ যে কোনও তরকারিতে তেঁতুল গুলে দিয়ে দেওয়া যেতে পারে। তেঁতুল বিপাক হার বাড়াতেও সাহায্য করে। ফলে রান্নায় নিয়মিত তেঁতুল ব্যবহার করলে শরীরের মেদও ঝরতে শুরু করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরম,ঈদ,খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close