reporterঅনলাইন ডেস্ক
  ০২ এপ্রিল, ২০২২

অনিদ্রা যেসব সমস্যা ডেকে আনে

অনেকেই রাতের বেলা এপাশ-ওপাশ করে কাটিয়ে দেন। পর্যাপ্ত ঘুমের অভাবে সারা দিন ক্লান্তি লাগে ফলে কোন কাজে ঠিকমতো মনোযোগ দেয়া যায় না।

এক জন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। কিন্তু অনিদ্রার সমস্যায় আক্রান্ত মানুষ সহজে ঘুমতে পারেন না। পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনতে পারে বহুবিধ বিপদ।

১। মৃত্যু : ব্রিটেনের একটি গবেষণায় দেখা গিয়েছে, অনিদ্রা বাড়িয়ে দেয় মৃত্যুর আশঙ্কা। গবেষণা থেকে জানা যায়, যাদের পর্যাপ্ত ঘুমের অভাব রয়েছে তাদের মৃত্যুর হার সাধারণ মানুষের তুলনায় বেশি। এমনকি, যাদের ঘুম অনিয়মিত তাদের মধ্যেও একই সমস্যা দেখা যায়। ঘুমের অভাবে ভুগছেন এমন রোগীদের সংবহনতন্ত্রের রোগ হওয়ার ঝুঁকি আশঙ্কাজনক ভাবে বেশি হয়।

২। যৌন সমস্যা : পর্যাপ্ত ঘুম না হলে যৌন জীবনেও নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষত পুরুষদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি। যারা কম ঘুমান তাদের যৌন মিলনের ইচ্ছা কমে যায়।

৩। মানসিক অবসাদ : ২০০৫ সালের একটি সমীক্ষা থেকে জানা যায়, উদ্বেগ বা মানসিক অবসাদে আক্রান্ত বেশির ভাগ মানুষই গড়ে ঘণ্টার কম ঘুমান। অনিদ্রার ফলে যেমন মানসিক অবসাদ তৈরি হওয়ার আশঙ্কা বেড়ে যায় তেমনিই অবসাদের ফলে রোগীর ঘুমিয়ে পড়তে অসুবিধা হতে পারে।

৪। স্মৃতিভ্রংশ : মস্তিষ্কেরনিওকর্টেক্সহিপ্পোক্যাম্পাসনামক দুটি অঞ্চলের সহায়তায় অস্থায়ী স্মৃতি স্থায়ী স্মৃতিতে রূপান্তরিত হয়। কাজেই এই প্রক্রিয়াটি ঠিক ভাবে সম্পন্ন হতে গেলে নিবিড় ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে এই প্রক্রিয়াটি সঠিক ভাবে সম্পন্ন হয় না। ফলে ভুলে যাওয়ার সমস্যা দেখা যায়।

৫। অন্যান্য রোগ : ঘুম কম হলে বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বেড়ে যায়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, যারা অনিদ্রায় ভুগছেন তারা একই সঙ্গে অন্য কোনও বিপজ্জনক দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যাতেও ভুগছেন। ডায়াবেটিস, স্ট্রোক, অনিয়মিত হৃদ্স্পন্দন, হৃদ্রোগ বা উচ্চ্ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী রোগ ঘুমের অভাবের সঙ্গে তাল মিলিয়ে বৃদ্ধি পেতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনিদ্রা,ঘুম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close