reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২২

কোভিডের পর ক্লান্তি না কাটলে করণীয়

করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হওয়ার পর অনেকের উপসর্গ মৃদু মনে হতেই পারে। পরীক্ষায় করোনা নেগেটিভ হলেও শরীরের ক্লান্তি কাটছে না। কিছু নিয়ম মানলে ক্লান্তি কাটিয়ে পুরোপুরি সুস্থ হতে পারবেন। জেনে নিন ক্লান্তি কাটাতে করণীয়-

হালকা ব্যায়াম

প্রত্যেক মানুষের প্রতিদিন ব্যায়াম করা দরকার। ভারী ব্যায়াম করতে না পারলে ধীরে ধীরে হাঁটা, এক জায়গায় দাঁড়িয়ে হাত-পা ঘোরানো, চেয়ার বসে পায়ের ব্যায়াম করা, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এগুলি সবই খুব জরুরি।

রোদ লাগানো

শরীরে নিয়মিত ২০ থেকে ৩০ মিনিট রোদে বসতে হবে। এতে শরীর ও মন ভালো থাকে।

ড্রাই ফ্রুটস

একটি খেজুর, বেশ কয়েকটা কিশমিশ, ২-৩টি কাঠবাদাম, ২টি আখরোঠ সারা রাত পানি ভিজিয়ে রাখুন। সকালে পানিসহ এই ফল খেতে পারেন। আবার যখন ক্লান্ত লাগবে, তখনও অল্প অল্প করে খেতে পারেন। শরীরের ক্লান্তি দূর করতে এটির জুড়ি নেই।

হালকা খাবার

ডালের পানি, সেদ্ধ ভাত, কম তেল-মশলা দিয়ে করা তরকারি, পাতলা মাছের ঝোলের মতো খাবার খান, যাতে হজম করতে সুবিধা হয়। প্রসেস করা খাবার বা বেশি চিনি এই সময় একদম চলবে না। এগুলি হজম করতে অনেক বেশি সময় লাগে এবং তাতে শরীরে এনার্জি কম তৈরি হয়।

খিচুড়ি-স্যুপ

নানা রকম পুষ্টিকর ডালের খিচুড়ি খান এক দিন অন্তর। খিচুড়ি তৈরি করার সময় কিছু সবজি দিয়ে দেবেন সঙ্গে। সপ্তাহে ৩ থেকে ৪ দিন কোনও পুষ্টিকর স্যুপ খাওয়ার চেষ্টা করুন।

ঘুম

নিয়মিত নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে। প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমান। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোভিড,ক্লান্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close