reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০২২

করোনাকালে প্রতিরোধক্ষমতা বাড়াতে যেসব খাবার খাবেন

বিশ্ব করোনার তৃতীয় ধরন ওমিক্রণে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এই সময়ে নিজেকে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম, পুষ্টিকর খাবার এবং সঠিক সময়ে ঘুমাতে হবে। বিশেষ করে শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে খাবারের জুড়ি নেই। সুস্থ থাকতে ওষুধের বদলে খাবার তালিকায় পর্যাপ্ত পরিমাণ জিঙ্ক থাকে সেসব খাবার রাখতে হবে।

করোনাকালে যেসব খাবার খাবেন

রেড মিট

মাংসে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। তবে খুব বেশি রেড মিট খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। তাই মেপে খান। এবং খেলেও প্রসেস করা মাংস খাবেন না।

বিভিন্ন রকমের ডাল

কাঁচা মুগ, ছোলা, মটরসুটির মতো শস্য খেলেও আপনি প্রচুর পরিমাণে জিঙ্ক পাবেন। তবে এগুলো কাঁচা খেলে পেট ফুলে যাওয়ার একটা সমস্যা দেখা যায়। তাই সেদ্ধ করে বা পানিতে ভিজিয়ে খেতে পারেন।

বীজ

কুমড়োর বীজ, সূর্যমুখী ফুলের বীজের মতো কিছু খাবার নিয়মিত খাদ্য তালিকায় রাখুন। এসব বীজ স্যালাদের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। অথবা গুঁড়া করে অন্য কোন খাবারের সঙ্গে মিশিয়ে দিতে পারেন।

দুধ-ডিম-দই

ডিমের মতো পুষ্টিকর খাবার খুব কম হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন খাদ্য তালিকায় একটা সেদ্ধ ডিম রাখতে পারেন। নিয়মিত ডিম খেলে জিঙ্ক ছাড়াও নানা রকম পুষ্টি পাবেন। দুগ্ধজাত খাবারেও ডিমের মতোই অন্যান্য পুষ্টি ছাড়াও পাবেন জিঙ্ক।

সবজি

আলু, মাশরুম, গাজরে মতো কিছু সবজিতে অল্প পরিমাণে জিঙ্ক থাকে। তাই নিয়মিত খেলে উপকার পাবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,মহামারি,কোভিড ১৯
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close