reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জানুয়ারি, ২০২২

এখন কী খাবেন, কী খাবেন না

বছরের শুরুতে করোনা পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হলেও এখন আবার ঊর্ধ্বমুখী। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্তদের মধ্যে অনেকেই উপসর্গহীন। কম উপসর্গ বা উপসর্গহীন রোগীরা বাড়িতে থেকে চিকিৎসা করছেন।

চিকিৎসার পাশাপাশি এই সময় দ্রুত সেরে উঠতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার খাওয়া দরকার।

) এই সময় চিনি এবং চিনি জাতীয় খাবার খাদ্য তালিকা থেকে একেবারে বাদ দিন। মিষ্টির বিকল্প হিসাবে খেজুর খেতে পারেন। মৌসুমী ফল খান প্রচুর পরিমাণে।

) লবণ খেলেও দৈনিক তা গ্রামের বেশি খাবেন না। লবণে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। যা রক্তচাপ বৃদ্ধি করে। এই সময় রক্তে যেহেতু অক্সিজেন স্যাচুরেশন কমতে থাকে, সেহেতু লবণ উচ্চরক্তচাপের মতো বিপদ ডেকে আনতে পারে।

) দিনে দু'বারের বেশি চা কিংবা কফি খাবেন না।

) প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন দুধ। দুধ খেতে ইচ্ছে না হলে অবশ্যই টক দই খান। দুধ, দই ইত্যাদি প্রোবায়োটিক জাতীয় খাবার শরীরে থাকা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করবে।

) আদা-রসুন-পেঁয়াজ-হলুদ এই সময় প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন। পেঁয়াজে আছে ভিটামিন সি, সালফার, জিঙ্ক, সেলেনিয়াম। রসুনে আছে ক্যালশিয়াম, পটাশিয়াম। আদায় আছে অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। এই চারটি আনাজ শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখে।

এই সময় যেসব খাবার খাবেন না

) বাসি কোনও খাবার এই সময় ভুলেও খাবেন না। যতটা সম্ভব গরম খাবার খাবেন।

২. তেল ও মশলা জাতীয় খাবার না খাওয়াই ভালো। আধা সেদ্ধ নয়, পুরোপুরো সেদ্ধ খাবার খাবেন।

) অ্যালকোহল জাতীয় খাবার সম্পূর্ণ এড়িয়ে চলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,ওমিক্রন,খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close