reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জানুয়ারি, ২০২২

ওমিক্রনে যুক্ত হলো আরও নতুন দুই উপসর্গ

প্রতীকী ছবি

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন যা পুরো বিশ্বে হয়ে উঠেছে মারাত্মক সংক্রামক। এই ভাইরাস খুব সহজেই একজন থেকে অন্য জনে ছড়িয়ে যেতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা।

ওমিক্রনের প্রাথমিক উপসর্গগুলো হলো : ১. মাথা ব্যথা, ২. শরীরে ব্যথা , ৩. শুকনো কাশি, ৪. গলা ব্যথা ও ৫. গলার স্বরে পরিবর্তন আসা। পাশাপাশি স্বাদ-গন্ধ চলে যাওয়া ও শ্বাসকষ্ট দেখা যেতে পারে। তবে ভাইরাসের উপসর্গগুলো বেশিরভাগ ক্ষেত্রেই মৃদু। ইতিমধ্যে ওমিক্রনের নতুন দুই উপসর্গ দেখা দিয়েছে।

জোয়ে কোভিড স্টাডি অ্যাপ ওমিক্রনের দুটি অজানা উপসর্গকে তুলে ধরেছেন। এই উপসর্গ দুটি ছিল এতদিন অজানা। উপসর্গ দুটি হলো- বমি হওয়া ও ক্ষুধা কমে যাওয়া।

এই অ্যাপটির প্রধান জানিয়েছেন, বর্তমানে কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে এ দুটি লক্ষণ বেশি দেখা যাচ্ছে। যার মধ্যে করোনা টিকা গ্রহন করা ব্যক্তির সংখ্যাই বেশি। এসব লক্ষণ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। টেস্ট করতে বললে, দ্রুত টেস্ট করান। রোগ চিহ্নিত করা সম্ভব হলেই এই রোগ থেকে দ্রুত মিলতে পারে মুক্তি।

বুঝতেই পারছেন, দুটি টিকা নেওয়ার পরও কিন্তু আপনি সুরক্ষিত নন। কারণ দুটি টিকা নেওয়ার পরও মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাই সাবধানতা বজায় রাখুন।

সর্বোপরি, ওমিক্রন রুখতে মানতে হবে কোভিড নিয়মাবলি। অবশ্যই মাস্ক পরুন, স্যানিটাইজার ব্যবহার করুন, হাত ধুয়ে নিন সাবান দিয়ে। আর শারীরিক দূরত্ববিধি আবার চালু করুন। এই বিষয়গুলোই আমাদের এই রোগ থেকে দূর রাখতে পারে।

বিশেষজ্ঞরা বলেছেন, ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে প্রথমেই আইসোলেশনে রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলে ওমিক্রনের। ২০২১ সালের নভেম্বরের শেষ দিকে খোঁজ মেলে এই নতুন ভ্যারিয়েন্টের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওমিক্রন,নতুন ভ্যারিয়েন্ট,উপসর্গ,কোভিড,টিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close