reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২১

খাওয়ার আগে নাকি পরে গোসল করা ভালো?

পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য সাধারণত গোসল করা হয়। সাধারণত কেউ সকালে, কেউ দুপুরে আবার কেউ রাতে গোসল করে। অনেকে খাওয়ার আগে কিংবা পরে গোসল করে। কিন্তু মনেই প্রশ্ন জাগে খাওয়ার আগে নাকি পরে গোসল করা ভালো? এ বিষয়ে বিজ্ঞান কি বলে জেনে নিন-

চিকিৎসকরা খাওয়ার পর গোসল করায় পক্ষপাতী নন। কারণ ভারী কোনও খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে গোসল করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

খাওয়ার পর স্বাভাবিকভাবেই শরীরের তাপমাত্রা বেড়ে যায় এবং গোসল করলে কখনও কখনও হৃদ্‌স্পন্দন বে়ড়ে যায়। যা স্বাস্থ্যের জন্য ভালো নয়।

খাওয়ার পর গোসল করলে হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ না-ও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীরে হয়ে গিয়ে শরীরে ক্লান্তি আসতে পারে।

বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর গোসল করলে হজমপ্রক্রিয়া আরও ধীর হয়ে গিয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে।

খাওয়ার ঠিক কত ক্ষণ পর গোসল করলে শরীরের রক্ত চলাচলে সমস্যা হবে না, তা নিয়ে সে ভাবে কোনও গবেষণা হয়নি। কিন্তু খাওয়ার অন্তত ২০ মিনিট পর গোসল করা উচিত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গোসল,খাওয়া,স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close