reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২১

বাংলাদেশে বাড়ছে বিবাহ বহির্ভূত ‘লিভ টুগেদার’

প্রতীকী ছবি

গত এক দশক ধরে উন্নত অনেক দেশের মতো বাংলাদেশেও বিয়ে বা সামাজিকভাবে স্বীকৃত সম্পর্কের বাইরে গিয়ে প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েদের একত্রে বসবাস বা লিভ টুগেদারের প্রবণতা দেখা যাচ্ছে। তবে এখনো সম্পর্ক খুবই সীমিত পরিসরে এবং গোপনে রয়েছে। এ ধরনের একটি প্রতিবেদন তুলে ধরেছে সংবাদমাধ্যম বিবিসি বাংলা।

সমাজবিজ্ঞানীদের বরাত দিয়ে গণমাধ্যমটি বলছে, বিশ্বায়ন ও দৃষ্টিভঙ্গির পরিবর্তনের কারণে এ ধরনের সম্পর্কের সংখ্যা ধীরে হলেও ক্রমশ বাড়ছে।

এ বিষয়ে কথা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকায় বসবাসকারী দুই যুগলের সঙ্গে, যারা প্রচলিত সম্পর্কের বাইরে গিয়ে একত্রে বসবাস করছেন।

'এ' বিবিসি বাংলাকে বলছিলেন, আমাদের বিয়ের ব্যাপারে দুই পরিবারই প্রাথমিক সম্মতি জানিয়েছে। কিন্তু যখন আমরা দ্বৈত-জীবন শুরু করি এসব চিন্তা মাথায় ছিল না। দুই পরিবারই তুলনামূলক রক্ষণশীল হওয়ায় তখন এতটা অন্তরঙ্গতা মেনে নিতেন না। তাই আমরা পরিবারকে এ ব্যাপারে কিছুই জানতে দেইনি। পরস্পরের বোঝাপড়া দারুণ ছিল তাই পারিবারিক স্বীকৃতির কথা না ভেবেও আমরা একসঙ্গে থাকা শুরু করি।

‘বি’ যুগল জানান, প্রথমে আমরা বন্ধু ছিলাম, সেখান থেকে ভালো লাগা শুরু। বেশ ক'বছর আমরা রিলেশনে ছিলাম। তারপর ভাবলাম, যেহেতু আমাদের মধ্যে একটা স্থায়ী সম্পর্কে যাওয়ার বা বিয়ের ব্যাপারে একটা চিন্তাভাবনা হচ্ছে, তাই ভাবছিলাম, সেটা পসিবল কি না বা আমরা পরস্পরের জন্য ঠিক আছি কি না। সেটা বোঝার জন্যেই একসঙ্গে থাকতে শুরু করা।

বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিরত এক তরুণী জানান, একসঙ্গে চাকরিরত অবস্থায় একজনকে অপরজনের ভালো লাগে, কিন্তু ওর পরিবারে অনেক দায়িত্ব রয়েছে, এখন তার পক্ষে বিয়ে করা সম্ভব নয়। আমিও এখনি বিয়ে করতে চাই না, তাই আমরা একসঙ্গে বসবাস (লিভ টুগেদার) করছি।

ওই তরুণী বলেন, আমাদের দুজনকেই ঢাকায় বাসা ভাড়া নিয়ে থাকতে হতো। তখন ভাবলাম, তাহলে একসঙ্গে কেন থাকি না। দুজনের খরচ যেমন কমবে, পাশাপাশি দম্পতি হিসাবে আমরা কেমন হবো, বোঝাপড়া কেমন হবে, সেটাও পরিষ্কার হবে। এসব ভেবেই একসঙ্গে বাসা ভাড়া করে থাকতে শুরু করি।

তিনি আরো জানান, ঢাকার একটি অভিজাত এলাকায় আমরা একটি ছোট্ট ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকি। ভাড়া নেয়ার সময় স্বামী-স্ত্রী পরিচয় দিতে হয়েছে। তবে আমাদের পরিবার এ বিষয়ে কিছুই জানেন না।

এদিকে, লিভ টুগেদারে বাংলাদেশের যুগলরা কতটা আগ্রহী হয়ে উঠেছে, এ নিয়ে বাংলাদেশে এখনো কোন গবেষণা হয়েছে বলে তথ্য পাওয়া যায়নি। তবে যখন তাদের মধ্যে নানা সমস্যা দেখা দেয়, তখন তাদের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে কোনো আইনগত বা সামাজিক সম্পর্কের বাইরে গিয়ে এভাবে একত্রে বসবাসের বিষয়টি বেরিয়ে আসে।

‘বি’ জানাচ্ছিলেন, তার পরিচিত এরকম বেশ কয়েকটি যুগল রয়েছেন, যারা এভাবে একত্রে বসবাস করছেন। কয়েকটি দম্পতি রয়েছে, যারা একসময় লিভ টুগেদার করতেন, তবে এখন বিয়ে হয়ে গেছে। আবার কেউ কেউ রয়েছেন, যারা একসময় লিভ টুগেদারে থাকলেও সেই সম্পর্ক এখন ভেঙে গেছে। তবে অনেকের মধ্যেই এ ধরনের সম্পর্কের প্রতি আগ্রহ বাড়ছে বলে তিনি জানান।

অনুসন্ধানে জানা যায়, শুধু উচ্চবিত্ত বা মধ্যবিত্ত পরিবারগুলোই নয়, সমাজের নিম্নবিত্ত পরিবারের মধ্যেও এভাবে বৈবাহিক সম্পর্ক ছাড়া একত্রে বসবাসের প্রচলন শুরু হয়ে গেছে।

বেসরকারি একটি কারখানায় কর্মরত সিদরাতুল মুনতাহা নামক এক কর্মকর্তা জানান, পেশাগত কাজ করতে গিয়ে দেখেছি, নিজেদের মধ্যে ভালোলাগা থেকে অনেক কর্মী বা শ্রমিক আনুষ্ঠানিক কোনো সম্পর্ক ছাড়াই একত্রে বসবাস করছেন। সম্পর্কে টানাপোড়েন শুরু হলে অনেক সময় আমাদের কাছে অভিযোগও আসে। আবার কিছুদিন পরে হয়তো তাদের সম্পর্ক শেষ হয়ে যায়, আবার নতুন কারও সঙ্গে সম্পর্ক হয়েছে।

প্রেম থেকে, একাকীত্ব কাটানো বা আর্থিক সাশ্রয়ের কথা ভেবে অনেকে এভাবে সম্পর্কে জড়ান বলে তিনি ধারণা করেন।

বিষয়টি নজরে আনা হলে বেসরকারি সংস্থা আইন ও শালিস কেন্দ্রের পরিচালক নীনা গোস্বামী জানান, আমাদের কাছে এমন অনেক অভিযোগ আসে, যে বিয়ের আশ্বাস দিয়ে একত্রে বসবাস করেছেন, কিন্তু এখন বিয়ে করতে রাজি হচ্ছে না। তারা সরাসরি লিভ টুগেদার করার কথা বলে না, কিন্তু এ ধরনের অভিযোগের সংখ্যা নেহায়েত কম নয়।

পরবর্তী সময়ে এসব ক্ষেত্রে সাধারণত প্রতারণা বা বিয়ের আশ্বাস দিয়ে ধর্ষণের অভিযোগ আনা হয়।

এ বিষয়ে ব্যারিস্টার মিতি সানজানা জানান, বাংলাদেশের আইনে দুইজন প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ের লিভ টুগেদার করার পক্ষে বা বিপক্ষে কোনো পরিষ্কার আইন নেই।

তিনি আরো জানান, বিবাহিত ব্যক্তি যদি কোনো বিবাহিত বা অবিবাহিত ব্যক্তির সঙ্গে লিভ টুগেদার করে, সেটা নানারকম আইনের মধ্যে পড়ে, নানা শাস্তির বিধান রয়েছে। কিন্তু দুইজন প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়ে যদি একত্রে বসবাস করে, সেক্ষেত্রে আইনে সরাসরি বা পরিষ্কারভাবে কিছু বলা নেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,সহবাস,লিভ টুগেদার,চাকরিজীবী,ছাত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close