reporterঅনলাইন ডেস্ক
  ১৫ অক্টোবর, ২০২১

মন ভালো রাখতে যা করবেন

পরীক্ষায় খারাপ ফলাফল, বিচ্ছেদ, অর্থনৈতিক কিংবা শারীরিক সমস্যার কারণে আপনি প্রচণ্ড চাপের মধ্যে আছেন। এসব কারণে আপনার মন ভালো নেই। দীর্ঘ দিন মন খারাপ থাকলে স্বাস্থ্যের উপর প্রভাব পড়বে। মন ভালো রাখতে যা করবেন-

অতীত আঁকড়ে ধরবেন না- প্রত্যেকেই অতীতের ভালো স্মৃতি নিয়ে বেঁচে থাকতে চান। কিন্তু অনেকের অতীতের ভালো স্মৃতি নাও থাকতে পারে। অতীত সুখকর না হলে সে স্মৃতি ভুলে থাকার চেষ্টা করুন।

নিজেকে নিয়ন্ত্রণ করুন- সামনে ভালো কিছু ঘটলেও আপনার বিরক্ত লাগে। অল্পতেই রেগে যাচ্ছেন আপনি। তাহলে ধরে নিতে পারেন আপনার মন ভালো নেই। সব কিছু স্বাভাবিকভাবে গ্রহণ করার চেষ্টা করুন। নিজেকে নিয়ন্ত্রণ করুন দেখবেন সব ঠিক হয়ে যাবে।

কে কী ভাববে তা নিয়ে চিন্তা করবেন না- সাহায্য করার কাউকে পাচ্ছেন না কিন্তু খুঁত ধরার লোকের অভাব হবে না। নিজের কথা ভাবুন, নিজের জন্য কাজ করুন। নিজেকে ভালো নিজেকেই রাখতে হয়। কে কি ভাবছে তা না ভাবাই ভালো।

সব আপনার মন মতো হবে না- চাইলেও সবকিছু আপনার মনের মতো হবে না। কখনও নিজের জন্য অন্যকে পরিবর্তন করার চেষ্টা করবেন না। এমনকি অন্যের জন্য নিজেকে পরিবর্তন করবেন না।

নিজেকে বিশ্বাস করুন - অতীত আপনাকে অনেক কষ্ট দিয়েছে। যে কারণে নিজের উপর বিশ্বাস একেবারেই হারিয়ে গিয়েছে। সেই সঙ্গে কখনও ভালো কিছু ভাবতে পারেন না। কোন কাজ করতে গেলে ব্যর্থতা, উদ্বিগ্ন মন চেপে ধরে। এসব থেকে বেরিয়ে আসুন। ভালো চিন্তা করুন ভালো থাকবেন।

পুষ্টিকর খাবার খান- নিয়মিত খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখুন। শরীরচর্চা করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মন,বিষণ্নতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close