reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০২১

স্তন ক্যান্সারে বছরে আক্রান্ত ২০ হাজার নারী

বাংলাদেশে নারীরা যেসব ক্যান্সারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার শীর্ষে রয়েছে। দেশে স্তন ক্যান্সারে বছরে আক্রান্ত হচ্ছেন প্রায় ২০ হাজার নারী। বিশেষজ্ঞরা মনে করেন প্রতিরোধের মাধ্যমে তাদের মধ্যে ৫০ শতাংশই নিরাময়যোগ্য।

শনিবার (৯ অক্টোবর) বিশ্ব স্তন ক্যান্সার দিবস উপলক্ষে রাজধানীর হাতিরঝিলে ‘ওয়াক ফর পিংক’নামে একটি র‌্যালি বের করা হয়। র‍্যালিতে প্রায় সাড়ে তিন শতাধিক স্বেচ্ছাসেবক অংশ নেন।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) সহযোগিতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চতুর্থ জনস্বাস্থ্য ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) অধীনে প্রথমবারের মতো এই সমাবেশের অনুষ্ঠিত হয়।

‘ওয়াক ফর পিংক’সমাবেশ থেকে জানানো হয়, অনেকেই মনে করেন স্তন ক্যান্সারে শুধু নারীরা আক্রান্ত হন। নারী-পুরুষ উভয়ই আক্রান্ত হতে পারেন। বিশ্বে প্রতি আটজনে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। বাংলাদেশে স্তন ক্যান্সারের রোগীর মধ্যে ৯৮ শতাংশই নারী।

বিশেষজ্ঞরা জানান, বেশি বয়সে প্রথম সন্তান জন্মদান, সন্তানকে বুকের দুধ পান না করানো এবং অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ পিল খেলে স্তন ক্যান্সার হতে পারে। তবে শুরুতেই শনাক্ত করা গেলে সহজেই এ রোগ থেকে সুস্থতা লাভ করা সম্ভব।  

ওয়াক ফর পিংক এর কো-অর্ডিনেটর ডা. উম্মে হুমায়রা কানেতা জানান, গত দুই বছরে তারা অনলাইন-অফলাইনে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে স্তন ক্যান্সার ও জরায়ু মুখের ক্যান্সার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, ক্যান্সারের কথা শুনলেই অনেকেই আঁতকে ওঠেন। কিন্তু বেশির ভাগ মানুষই জানেন না এটি প্রতিরোধযোগ্য। এ সম্পর্কে সঠিক তথ্যগুলো জানা না থাকায় রোগীর সংখ্যা বাড়ছে। স্তন ক্যান্সারের ঝুঁকিগুলো কাদের মধ্যে বেশি, প্রাথমিক লক্ষণগুলো কী কী এবং যেসব নারী ঝুঁকি বহন করছেন, তারা কীভাবে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে খুব সহজে বিপদ এড়িয়ে চলতে পারেন, এ নিয়ে অনেক বেশি আলোচনা এখন সময়ের দাবি।

সারাদেশে মাসব্যাপী তাদের সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে বলে জানান তারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারী,স্তন ক্যান্সার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close