reporterঅনলাইন ডেস্ক
  ০৪ সেপ্টেম্বর, ২০২১

যেভাবে শিশুর প্রতিরোধ শক্তি বাড়বে

শিশুর প্রতিরোধশক্তি বাড়ানোর জন্য নানা চেষ্টা ঘরেই হয়ে থাকে। গত দেড় বছরে তা নিয়ে চিন্তা আরো বেড়েছে বাবা-মায়ের। করোনার অতিমারি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বিষয়টি নিয়ে আরো সচেতন হওয়া জরুরি। শিশুদের ছোট থেকেই কয়েকটি অভ্যাস করাতে হবে, যাতে তাদের প্রতিরোধশক্তি বাড়ে।

ছোট থেকেই শাকসবজি খাওয়ার অভ্যাস করাতে হবে। ভিটামিন, মিনারেলের মতো প্রয়োজনীয় বিভিন্ন উপাদান শরীরে প্রবেশ করবে তার মাধ্যমে। পরিচ্ছন্নতা কত জরুরি, তা শেখাতে হবে শিশুকাল থেকেই। খাওয়ার আগে হাত ধোয়া, খেলে হাত-মুখ পরিষ্কার করার অভ্যাস যেন প্রথম থেকেই হয়ে যায়। বারবার পানি পান করাতে হবে। ছোট থেকে নিজেই যেন পানি পানের অভ্যাস করে। শরীর প্রয়োজনীয় পানি পেলে অনেক রোগের সঙ্গে লড়তে সক্ষম হয়। এমন খাবার খাওয়ার অভ্যাস করান, যাতে ফাইবারের পরিমাণ বেশি থাকে। তাতে হজমশক্তি বাড়বে। প্রতিরোধ ক্ষমতাও বেশি হবে। ঘরোয়া খাবার ডাল সবজিতে যথেষ্ট ফাইবার থাকে সে সব খেতে হবে। ঘড়ি ধরে ঘুমোতে যাওয়ার অভ্যাসও ছোটবেলায় করিয়ে দেয়া জরুরি। পর্যাপ্ত ঘুম না পেলে হাজার নিয়ম মেনেও লাভ হয় না।

সুস্থ থাকার জন্য রাতে ঘণ্টা ঘুম অতি প্রয়োজনীয়। বর্তমানে শিশুরা ফোনে গেম খেলা নিয়ে আসক্ত, এটা থেকে বের করে আনতে হবে। প্রতিদিন আপনার শিশুকে খোলা মাঠে নিয়ে প্রকৃতির সঙ্গে মেলামেশার চেষ্টা করুন। শিশু বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে তাকে নিজ হাতে খাওয়ার চেষ্টা করতে দিতে হবে। হয়তো ঘরবাড়ির আসবাবপত্র, খাওয়ার টেবিল নোংরা করবে তারপরও তাকে সেই চেষ্টা করতে দিতে হবে। শিশুর মতামতের গুরুত্ব দিতে হবে। শিশুর কথাগুলো মনযোগ সহকারে শুনতে হবে। তাহলে সে বড় হয়ে অন্যের কথাও শোনার প্রবণতা তৈরি হবে। নিয়মিত শিশুকে আদর্শ কথা শেখানোর চেষ্টা করুন। শিশুর হাতে তুলে দিন তার পছন্দই বই। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিরোধ শক্তি,শিশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close