reporterঅনলাইন ডেস্ক
  ০৩ সেপ্টেম্বর, ২০২১

সহজেই বানিয়ে ফেলুন মুরালি

হাট-বাজার কিংবা মেলা থেকে বেশির ভাগ মানুষ মুরালি কিনে খান। কিন্তু করোনাকালে অনেকেই বাইরের খাবারকে বিদায় জানিয়েছেন। তবে চাইলে খুব সহজেই ঘরেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু মুরালি।

তৈরি করতে যা যা লাগবে : ময়দা অথবা আটা ১ কেজি,  লবণ পরিমাণ মত, পানি পরিমাণ মত, সয়াবিন তেল পরিমাণ মত, খাবার সোডা ১ চা-চামচ, চিনি অথবা গুড় ২৫০ গ্রাম, ফুড কালার পছন্দমত।

যেভাবে তৈরি করবেন : ময়দা বা আটা চেলে নিয়ে মাপ অনুযায়ী একটি পাত্রে সয়াবিন তেল, খাবার সোডা, লবণ ও পানি একত্রে ফেটতে হবে। তারপর ময়দা দিয়ে মন্ড তৈরি করে ভিজা কাপড় দিয়ে কমপক্ষে ১ ঘণ্টা সময় ঢেকে রাখতে হবে। ১ ঘণ্টা পর অল্প অল্প মন্ড দিয়ে রুটির মত বেলে (একটু মোটা করে) ছুরি অথবা মুরালির ছাঁচে লম্বা লম্বা করে কাটতে হবে। কাটার সময় খেয়াল রাখতে হবে সবগুলোর আকার যেন সমান হয়। তারপর সেগুলো ডুবা তেলে ভাজতে হবে। অন্য একটি পাত্রে চিনি অথবা গুড় ও পানি দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। সিরা ঘন হলে ভাজা মুরালি দিয়ে ভালভাবে নাড়া-চাড়া করে হাড়ি চুলা থেকে নামিয়ে বড় গামলা বা থালায় মুরালি ঢেলে বাতাসে ঠান্ডা করে নিতে হবে। সবশেষে একটি মুখবন্ধ পাত্রে রাখতে হবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুরালি,মেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close