reporterঅনলাইন ডেস্ক
  ০৮ আগস্ট, ২০২১

ত্বকে বয়সের ছাপ রোধ করতে যা করবেন

প্রত্যেকেই চায় সুন্দর ও সতেজ ত্বক। কিন্তু কারো কারো অল্প বয়সে ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। ঠিক মতো পুষ্টিকর খাবার খেলে আর যত্ন নিলে ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করা সম্ভব। ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতে গেলে এই খাবারগুলো যতটা সম্ভব এড়িয়ে চলুন।

প্রসেসড ফুড

অতিরিক্ত গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খাওয়া ঠিক নয়। প্রায় পাউরুটি, কেক অথবা পাস্তা খাচ্ছেন? এসব খাওয়া বন্ধ করুন। এমনকি সাদা চালের ভাত খাওয়াও বন্ধ করতে হবে। এর পরিবর্তে হোল উইট ব্রেড, ব্রাউন রাইস, লাল আলু এসব খেতে পারেন। এগুলি ত্বকের পক্ষে উপকারি।

চিনি

চিনি শরীরের জন্য ভালো না তা কম বেশি আমরা জানি। অতিরিক্ত চিনি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। কাজেই ত্বকের কোলাজেন ও ইলাস্টিন উৎপাদনে সমস্যা দেখা দেয়। চিনির পরিবর্তে গুড়, মধু, খেজুর, খেতে পারেন।

ভাজাভুজি

তেলেভাজা ও মশলাদার খাবার খেতে কার না ভাল লাগে। কিন্তু এই খাবারগুলো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এই খাবার খেলে শরীরে ফ্রি রাডিক্যাল বেড়ে যায়। ফলে দেখা দেয় ওজন বাড়া ও টাইপ টু ডায়াবিটিসের সমস্যা। তাই ত্বক ভাল রাখতে এসব খাবার থেকে দূরে থাকুন।

কফি

অতিরিক্ত কফি খেতে ভালবাসেন? কিংবা ঘন ক্রিম দেয়া কফি খাচ্ছেন? তা হলে কিন্তু ত্বকের ক্ষতি হচ্ছে। কফি বাদ দিয়ে বরং বেশি পরিমাণে গ্রিন টি খান। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে। কাজেই ত্বকে বয়সের ছাপ পড়ে না।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক,সতেজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close