reporterঅনলাইন ডেস্ক
  ০৩ আগস্ট, ২০২১

স্বাস্থ্যোজ্জ্বল, ঝরঝরে চুল পেতে ঘরোয়া উপায়

প্রত্যেকেই চায় সুন্দর চুল পেতে। ঝরঝরে, মসৃণ চুল পেতে অনেকেই বাজারের নামিদামি প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে কোন ফল পান না। স্বাস্থ্যোজ্জ্বল, ঝরঝরে চুল পেতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। এতে চুলের কোন ক্ষতি হবে না বরং চুল আরও সুন্দর হবে। জেনে নিন কিভাবে ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন নিবেন-

অ্যালোভেরা : অ্যালোভেরা জেল বের করে ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন, যতক্ষণ পর্যন্ত না তা মসৃণ হয়। এরপর তার সাথে পানি মেশান। এবার এটি পুরো চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত এই মিশ্রণটি ব্যবহার করলে চুল মসৃণ ও ঝরঝরে হবে।

টক দই : চুলে ভালোভাবে টকদই লাগিয়ে শাওয়ার ক্যাপ লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা রেখে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটিও চুল মসৃণ হতে সহায়তা করে।

ডিম : একটি বাটিতে দুটি ডিম নিয়ে ভালো করে ফেটে চুলে লাগান। আধ ঘণ্টা পর চুলে শ্যাম্পু লাগিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতেও চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

নারকেল তেল : একটি বাটিতে তিন টেবিল চামচ নারকেল তেল নিয়ে হালকা গরম করুন। এবার আঙুলের সাহায্যে ১৫ মিনিট এটি মাথার তালুতে ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন। তারপর হালকা করে শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন।

চা পাতা : চা শুধু পানীয়ই নন, চুলের জন্যও খুব উপকারী। প্রথমে চুল ভালো করে ধুয়ে ফেলুন। তারপর লাল চা বানিয়ে ঠান্ডা করে চুলে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল : একটা বাটিতে তিন টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে হালকা গরম করুন। আঙুলের সাহায্যে ১৫ মিনিট এটি মাথার তালুতে ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন। তারপর হালকাভাবে শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাস্থ্যোজ্জ্বল, ঝরঝরে চুল,ঘরোয়া উপায়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close