reporterঅনলাইন ডেস্ক
  ০৩ আগস্ট, ২০২১

যেসব খাবার খাওয়ার পর পানি খেলে ক্ষতি হয়

পানির অপর নাম জীবন। পানি শরীরকে সুস্থ এবং সতেজ রাখে। প্রত্যেকের দিনে অন্তত ৩-৪ লিটার পানি খাওয়া দরকার। তবে কিছু খাবার খাওয়ার পর পানি খাওয়া একেবারেই ঠিক নয়। যেমন-

১. ছোলা খাওয়ার পরে কখনও পানি খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। কিন্তু ছোলা খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে তা কমে যায়। ফলে ছোলা হজম হতে আরও সময় নেয়। এতে পেটের গোলমাল হতে পারে। এজন্য ছোলা খাওয়ার পরে বেশ সচেতনভাবে পানি খাওয়া থেকে দূরে থাকতে হবে।

২. ফল খেয়েও সঙ্গে সঙ্গে পানি খেতে নেই। এমনিতেই ফলে ৮০-৯০ শতাংশ পানি থাকে। সেই সঙ্গে চিনি, সাইট্রিক অ্যাসিডসহ আরও নানা ধরনের উপাদান থাকে। এ কারণে ফল খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে কাশি হতে পারে। পেটের গোলমালও হতে পারে। ফল খাওয়ার পরে অন্তত ৪৫ মিনিট পানি খাওয়া ঠিক নয়।

৩. আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গেও পানি খেলে অনেকের দাঁত শিরশির করে। এতে দাঁতের জোরও কমতে পারে। সঙ্গে গলা ব্যথাও হতে পারে। এজন্য আইসক্রিম খাওয়ার অন্তত ১৫ মিনিট পরে পানি খান।

৪. চা-কফি পানের পরেও সঙ্গে সঙ্গে পানি খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত খুব গরম বা অতি ঠান্ডা অবস্থায় অনেকে খেয়ে থাকেন। তখন কিছুক্ষণের জন্য হজমের প্রক্রিয়া ব্যাহত হয়। তার পর যদি সঙ্গে সঙ্গেই যদি কেউ পানি খায়, তবে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা থাকে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পানি,খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close