reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জুন, ২০২১

করোনা থেকে সেরে ওঠার পরেও দৃষ্টিশক্তি হারাতে পারে?

করোনা থেকে সেরে ওঠার পর অনেকেরই নানা শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। কিন্তু করোনা সংক্রমণের ফলে কি দৃষ্টিশক্তি চলে যেতে পারে?  একেবারে চলে না গেলেও কিছুটা কি ক্ষতি হতে পারে ?এ নিয়ে রয়েছে নানা প্রশ্ন। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এ সম্পর্কিত নানা তথ্য।

ভারতীয় গণমমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সংক্রমণের ফলে অনেকেরই হৃৎপিণ্ডের সমস্যা, শ্রবণশক্তি হ্রাসসহ অনেক সমস্যার কথাই একের পর এক উঠে এসেছে। কিন্তু দৃষ্টিশক্তি নষ্ট হওয়ার কথা এখনও পর্যন্ত খুব বেশি শোনা যায়নি। কিন্তু সম্প্রতি বানুলি বাজপেয়ী নামে দিল্লির এক চিকিৎসক এমনই তথ্য জানিয়েছেন সংবাদমাধ্যমকে। পরিসংখ্যানসহ তিনি জানিয়েছেন, করোনা সংক্রমণের ফলে দিল্লি বা তার আশপাশের এলাকায় অনেক বয়স্ক মানুষের দৃষ্টিশক্তি কমে গেছে। কারও কারও আবার সংক্রমণ সেরে গেলেও সেই হারিয়ে যাওয়া দৃষ্টিশক্তি আর ফিরে আসেনি।

বিশেষজ্ঞ ওই চিকিৎসক আরও জানিয়েছেন, করোনার কারণে স্নায়ুর ক্ষতি হতে পারে। তার ফলে যে কোনও ইন্দ্রিয়েরই কিছুটা ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। চোখের ক্ষেত্রে সেই আশঙ্কা কিছুটা কম হলেও একেবারে অসম্ভব নয়। পাশাপাশি মিউকরমাইকোসিসের মতো ছত্রাকের সংক্রমণের ফলেও দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে।

তবে তার এই দাবির কতটা ঠিক, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে। অন্য চিকিৎসকরা বলছেন, ভবিষ্যতে আরও বেশি সংখ্যায় রোগীর মধ্যে এমন সমস্যা দেখা গেলে তা নিয়ে চিকিৎসাবিজ্ঞান কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দৃষ্টিশক্তি,করোনা,মহামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close