reporterঅনলাইন ডেস্ক
  ১২ এপ্রিল, ২০২১

গরমে ঘাম জমে মাথার তালু চুলকাচ্ছে?

গরম তো পড়েই গেছে। করোনা সংক্রমণের ভয়ে অনেকে এসি থেকে দূরত্ব বজায় রাখতে চাইছেন। গরম আর আর্দ্রতায় ঘাম হয় প্রচুর। মাথায়ও ঘাম জমে। আর তাতে মাথা চুলকায়। চুলও উঠে যায়। এ থেকে পরিত্রাণের উপায় খুঁজছেন?

ভারতের বিখ্যাত ফ্যাশন ও জীবনধারাবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে এ থেকে পরিত্রাণের কিছু উপায় জানানো হয়েছে। আসুন, এক ঝলকে সেসব দেখে নিই-

একদিন পরপর শ্যাম্পু করুন

যদিও সপ্তাহে দুবারের বেশি শ্যাম্পু করা ঠিক নয়, বড়জোর তিনবার করা যায়। তবে মাথায় যদি বেশি ঘাম জমে, তাহলে তো উপায় নেই। মাথার তালুতে হালকা শ্যাম্পু দিয়ে একটু ঘষে চুল ধুয়ে নিন। তবে চুলে কন্ডিশনার দিতে ভুলবেন না। এতে মাথার তালু ও চুল দুই-ই ভালো থাকবে।

ভেজা চুল বাঁধবেন না

চুল ভেজা অবস্থায় বাঁধলে চুলের ক্ষতি হবে। এতে চুলের গোড়ায় ঘাম জমার সম্ভাবনাও বেড়ে যায়। চুল বাঁধার আগে ভালো করে শুকিয়ে নিন। চুল বাঁধারও নিয়ম আছে। বেশি টাইট করে বাঁধবেন না, হালকা করে বাঁধুন।

মাঝেমধ্যে চুল খুলে রাখুন

সব সময় চুল বেঁধে রাখবেন না। চুল খুলে ফ্যানের নিচে বসতে পারেন। এতে ঘাম শুকিয়ে যাবে। মাথার ত্বক ভালো থাকবে।

চুল ছোট করতে পারেন

গরমকালে চুল ছোট করতে পারেন। এতে গরমে বেশ স্বস্তি লাগবে। চুল পারলারেও ছাঁটতে পারেন আবার ঘরে পরিবারের লোকের সাহায্য নিয়েও কাটতে পারেন। এতে মাথা ঘামার সমস্যা কিছুটা লাঘব হবে।

লেবুর রস ও ডাবের পানি

তিন টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ ডাবের পানি মিশিয়ে সেটা মাথার তালুতে ভালো করে ঘষুন। এভাবে ১৫ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মাথার তালু পরিষ্কার হবে। চুলও থাকবে তরতাজা।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুলকাচ্ছে,মাথার তালু,ঘাম জমে,গরম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close