reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২১

সন্তান কি ভ্যাকসিনের ডোজ মিস করেছে?

করোনা অতিমারী এসে আমাদের নানা ভাবে বিপর্যস্ত করে তুলেছে। যে চেনা ছকে জীবন চালাচ্ছিলাম আমরা, তা যেন আচমকাই থমকে যায়। স্কুল, কলেজ, অফিস সব বন্ধ হয়ে যায়। সব ছেড়েছুড়ে ঘরবন্দি জীবন কাটাতে বাধ্য হই আমরা সবাই। এই অনিশ্চয়তার প্রভাব পড়ে শিশুদের ওপরেও। লকডাউনে অনেক শিশুরই নিয়ম অনুযায়ী টিকাকরণ করানো সম্ভব হয়নি। শিশুদের একটা বয়স পর্যন্ত নিয়মিত যে সব ভ্যাকসিন নিতে হয়, তার ডোজ মিস করে যায় অনেক শিশুই। অনেক বাবা মা আবার লকডাউন উঠলেও শিশুকে এই অতিমারীর মধ্যে বাইরে বের করতে ভয় পেয়ে ভ্যাকসিন দেওয়াতে পারেননি। শিশুর ভ্যাকসিনের ডোজ মিস হলে কী করবেন সেই বিষয়ে জেনে নিন :

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে ভ্যাকসিনের ডেট মিস করে গেলে তাকে ক্য়াচ-আপ ভ্যাকসিন দেওয়া যেতে পারে। ক্য়াচ-আপ ভ্যাকসিন দিয়ে সেই শিশুকে আবার নিয়মিত ভ্যাকসিনের রুটিনে ফিরিয়ে নিয়ে আসা সম্ভব। জেনে নিন ক্য়াচ-আপ ভ্যাকসিন কী?

ক্য়াচ-আপ ভ্যাকসিনেশন হল এমন একটা পদ্ধতি, যাতে নির্দিষ্ট ভ্যাকসিনটি ওই শিশুকে যে তারিখে দেওয়ার কথা, তার পরেও দেওয়া যেতে পারে। এটা তাকেই দেওয়া যেতে পারে যাকে আগে কখনও টিকা দেওয়া হয়নি, বা যে টিকার নির্দিষ্ট ডোজ মিস করে গিয়েছে, অথবা যার ভ্যাকসিনের সিরিজ এখনও শেষ হয়নি।

করোনা অতিমারীর কারণে ভ্যাকসিনেশনের গুরুত্ব আরও ভালো করে বুঝতে পেরেছেন বাবা মায়েরা। সেই কারণে মিস হওয়া ভ্যাকসিন যত তাড়াতাড়ি সম্ভব শিশুদের দেওয়ার ব্যবস্থা করতে হবে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো করার অন্যতম চাবিকাঠি হল তাকে সব ভ্যাকসিন সময় মতো দেওয়া। নিয়ম করে সব ভ্যাকসিন দেওয়া থাকলে একটি শিশু নিউমোনিয়া, হাম, চিকেনপক্স, ডিপথেরিয়া, টিটেনাস, মাম্পস, রুবেলা এহং হেপাটাইিসের মতো অনেক প্রাণঘাতী অসুখ থেকে সুরক্ষিত থাকতে পারে।

বর্তমানে গোটা দেশ জুড়ে চলছে করোনার বিরুদ্ধে টিকাকরণ অভিযান। অনেকটাই স্বাভাবিক হয়েছে চিকিত্‍সা পরিষেবা ব্যবস্থা। তাই আর দেরি না করে শিশুর যে সব ভ্যাকসিন বাকি আছে, চিকিত্‍সকের সঙ্গে কথা বলে সেগুলি দেওয়ানোর ব্যবস্থা করুন। করোনার এই আবহে শিশুকে অন্যান্য অসুখ থেকে সুরক্ষিত রাখাটা খুব জরুরি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভ্যাকসিনের ডোজ,সন্তান,টিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close