reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি, ২০২১

সপ্তাহে কতবার চুল ধোয়া ঠিক?

ঘন কালো ও মসৃণ চুল পেতে কে না চান। আর তা পেতে হলে চুলের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। তবে সঠিকভাবে চুলের যত্ন নিতে হলে দরকার সঠিক পদ্ধতিটি জানা।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে চুলের যত্নে সপ্তাহে কতবার চুল ধোয়া উচিত, তা জানানো হয়েছে। আসুন, চুলের ধরন অনুযায়ী পরিচর্যা সম্পর্কে জেনে নিই—

স্ট্রেট চুল

চুল যদি স্ট্রেট হয়, তাহলে সপ্তাহে তিন দিন চুল ধুতে পারেন। এ ধরনের চুলে খুব বেশি কন্ডিশনারের প্রয়োজন হয় না। চুল শ্যাম্পু করার পর সিরাম ব্যবহার করতে পারেন।

কোঁকড়া চুল

কোঁকড়া চুল একটু ড্রাই হয়। তাই বারবার কোঁকড়া চুল ধুলে চুলের ক্ষতি হয়। কোঁকড়া চুল সপ্তাহে দুবার ধোয়া উচিত। কোঁকড়া চুলে কন্ডিশনার একটু বেশি প্রয়োজন হয়। সিরামও প্রয়োজন হয়।

ওয়েভি চুল

এমন অনেকে আছেন, যাদের কোঁকড়াও হয় না আবার সোজাও হয় না। যাদের চুল ওয়েভি, তাদের সপ্তাহে দুই থেকে তিনবার ধোয়া উচিত। এ ধরনের চুলের জন্য এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত, যাতে চুল খুব বেশি শুষ্ক বা খুব বেশি তৈলাক্ত না হয়। এ ছাড়া শ্যাম্পুর আগে চুলে কন্ডিশনার লাগিয়ে চুল ধুতে পারেন।

ফ্রিজি চুল

ফ্রিজি চুল সপ্তাহে অন্তত দুবার ধোয়া উচিত। যদি চুল খুব নোংরা হয় তবে তিনবার চুল ধুতে পারেন। ফ্রিজি চুল খুব বেশি ধোয়া উচিত নয়, কারণ এতে চুল ড্রাই হয়ে যায়, পাশাপাশি চুল ক্ষতিগ্রস্ত হয়। এ ধরনের চুলের ক্ষেত্রে ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করা উচিত।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুল ধোয়া,চুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close