reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০২১

করোনা : যেভাবে খারাপ হচ্ছে ফ্রন্টলাইনারদের মানসিক স্বাস্থ্য

শরীরের সঙ্গে মানুষের মানসিক স্বাস্থ্যেও মারাত্বক প্রভাব ফেলেছে করোনাভাইরাস। মানুষ নতুন করে অবসাদ, মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার মত সমস্যায় ভুগছে। আবার যারা আগে থেকেই মানসিক রোগের স্বীকার ছিলেন তাদের মধ্যে সমস্যা আরও বেড়েছে।

ফ্রন্টলাইনাররা সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হচ্ছে। রোগের সঙ্গে মোকাবেলা করতে যেয়ে তাদের মানসিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে। সম্প্রতি একটি গবেষণা বলছে করোনার জন্যই স্বাস্থ্যকর্মীদের মানসিক স্বাস্থ্য খারাপ হওয়ার যথেষ্ঠ ঝুঁকি রয়েছে। দ্য জার্নাল অফ সাইক্রিয়াটিক রিসার্চে এই গবেষণা প্রকাশিত হয়। গবেষণা থেকে জানা যায়, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মানসিক স্বাস্থ্য ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে এবং এদের মধ্যে উদ্বেগ, অবসাদ, হতাশা, ইনসোমনিয়ার মত সমস্যা তৈরি হচ্ছে।

এই গবেষণার জন্য বিশেষজ্ঞরা ৫৭১ জন স্বাস্থ্যকর্মীর উপর গবেষণা করেছেন। এদের মধ্যে ৯৮ জন হলেন চিকিৎসক ও নার্স। বাকি ৪৭৩ জনের মধ্যে রয়েছেন পুলিশকর্মী, দমকলকর্মী। এছাড়া যাদের উপর গবেষণা করা হয়েছে তাদের ৫৬ শতাংশের মধ্যে মানসিক ডিজওঅর্ডার মিলছে। এদের মধ্যে কেউ কেউ ইনসমনিয়ায় ভুগছে, কেউ অবসাদ বা উদ্বেগে ভুগছে। সূত্র : নিউজ১৮

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মানসিক স্বাস্থ্য,ফ্রন্টলাইনার,করোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close