তানজিন তিপিয়া

  ০১ জানুয়ারি, ২০২১

নতুন বছরের খাবার

বিশেষ দিনগুলোর খাবারের টেবিলে সবারই খুব নজর থাকে। রান্নায় ভিন্ন মাত্রার কারণে এই প্রবণতা দ্বিগুণ বেড়ে যায়। তাই নতুন বছরের আনন্দময় স্মৃতি ধরে রাখতে আজ রইলো বিশেষ কয়েকটি রান্নার আয়োজন।

গরুর সিনারসা
উপকরণ : গরুর সিনার মাংসের বড় টুকরো ১টি (লবণ দিয়ে সেদ্ধ করে তেলে কালচে করে ভুনা), রসুন কোয়া ৮টি ও আদা ১ টুকরো গ্রেট করা, টমেটো কুচি ৫টি, কাঁচামরিচ গোটা ৬টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ১০ টেবিল চামচ, লালমরিচ ও হলুদ গুঁড়ো ১ চা চামচ করে, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ কষিয়ে ভুনা মাংসটি বসিয়ে দিন, ঝোল শুকিয়ে এলেই গরুর সিনারসা তৈরি।

 

হলুদ রসামুরগি
উপকরণ : চামড়াসহ মুরগি কাটা ১টি, রসুন কোয়া ৬টি ও আদা ১ টুকরো গ্রেট করা, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ৮ টেবিল চামচ, লালমরিচ ও হলুদ গুঁড়ো ১ চা চামচ করে, পানি ১ লিটার, লবণ ১-২ চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ একত্রে দিয়ে ঝোল শুকিয়ে অর্ধেক হয়ে এলেই হলুদ রসামুরগি তৈরি।

 

গোটা মাছে মটরশুঁটি
উপকরণ : রুই, তেলাপিয়া অথবা বিগহেড ১ কেজি ওজনের ১টি, মটরশুঁটি সেদ্ধ ৪ মুঠো, ৫ কোয়া রসুন ও টমেটো ২টি গ্রেট করা, কাঁচা মরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ১২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো ২ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : ১ কাপ ময়দার কাই করে মাছের পেটে ভরে দিন, সুন্দর দেখাবে। তেলে সব উপকরণ একত্রে দিয়ে মাছ বসিয়ে ৩ মিনিট সেদ্ধ করুন। এরপর অপর পিঠ উল্টে দিন। ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই গোটা মাছে মটরশুঁটি তৈরি।

 

ভুনো মুরগির টক
উপকরণ : ১টি মুরগিকে ৪ ফালি করে কেটে গরম তেলে লাল করে ভুনা, গ্রেট করা রসুন ৮ কোয়া, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা ২ মুঠো, তেল ১২ টেবিল চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, গুড়োদুধ ৪ টেবিল চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে মাংস বসিয়ে দিন। ঢাকনা দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট সেদ্ধ করুন। ঝোল ঘন হয়ে এলেই ভুনো মুরগির টক তৈরি।

পিডিএসও/হেলাল

নতুন বছরের খাবার,রান্না
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়