তানজিন তিপিয়া

  ০৯ অক্টোবর, ২০২০

পূজায় হরেক রকমের মিষ্টান্ন

আসছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ উপলক্ষে নানা আয়োজনের মধ্যে থাকবে হরেক রকমের মিষ্টান্ন, যা তৈরি হবে বেশ যত্ন নিয়ে। এগুলোর মধ্যে হালুয়া, নাড়ু, বরফি ও ফিরনির নাম আসে প্রথমে। যথাযথ উপকরণের সঙ্গে পরিমাণমতো চিনি, দুধ ও নারকেলের মিশ্রণে তৈরি হবে এসব মিষ্টান্ন।

পূজার দিনে মা-বোনদের সময় বাঁচাতে চটজলদি মিষ্টান্ন তৈরি নিয়ে থাকছে আজকের আয়োজন—

নারকেলের নাড়ু

উপকরণ : নারকেল বাটা ২টি, গুড় ১ চাক গ্রেট করা, লবণ ৫ চিমটি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো কড়াইতে নাড়তে থাকুন, যতক্ষণ দলা পাকিয়ে না যায়। দলা বেঁধে গেলে হালকা ঠাণ্ডা হতে দিন, অল্প অল্প হাতে নিয়ে গোলাকৃতি দিলেই নারকেলের নাড়ু তৈরি।

বি:দ্র: এখানে দুধ, চিনির পরিমাপ চায়ের বড় কাপে করা হয়েছে। তাই প্রতিটি পরিমাণ একই কাপ দিয়ে করবেন।

মুগডাল ফিরনি

উপকরণ : মুগডাল ২৫০ গ্রাম, ১টি নারকেলের অর্ধেক কোরানো (এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি ২টি করে দিয়ে ডাল সেদ্ধ করার পর নারকেলসহ ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নেওয়া), চিনি দেড় কাপ, গুঁড়োদুধ ১ কাপ, লবণ ৩ চিমটি, ঘি ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ঘি গরম করে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে ঘন হয়ে এলেই মুগডাল ফিরনি তৈরি।

সুজির হালুয়া

উপকরণ : সুজি দেড় কাপ, শুকনো নারকেলের গুঁড়ো আধা কাপ, চিনি ২ কাপ, গুঁড়োদুধ ১ কাপ, লবণ ৪ চিমটি।

প্রস্তুত প্রণালি : সুজি বাদামি করে ভেজে বাকি সব উপকরণ দিয়ে নাড়ুন, দলা পাকিয়ে এলে জ্বাল বন্ধ করে তেল মাখা পাত্রে ঢেলে দিন, হাতে চ্যাপ্টা করে বসিয়ে, ঠাণ্ডা হওয়ার অপেক্ষা শেষে মনের মতো করে কাটলেই সুজির হালুয়া তৈরি।

চালের বরফি

উপকরণ : আতপ চালের গুঁড়ো ১ কাপ, পানি ৩ কাপ, জাফরান ৩-৪ পাপড়ি, গুঁড়োদুধ ২ কাপ, চিনি দেড় কাপ, এলাচ, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ ১টি করে, কিশমিশ, বাদাম, খোরমা আধা কাপ করে, গোলাপজল ১ টেবিল চামচ, লবণ ৩ চিমটি, ঘি ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে কড়াইতে মিশিয়ে নাড়ুন যতক্ষণ না দলা পাকিয়ে না যায়, ঘি মাখা পাত্রে চ্যাপ্টা করে বসিয়ে, ঠাণ্ডা করে কাটলেই জাফরানি বরফি তৈরি।

লেখক : রন্ধনশিল্পী

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিষ্টান্ন,হালুয়া,ফিরনি,পূজার রান্না
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close